Asianet News BanglaAsianet News Bangla

বিদেশে বাড়ছে গোবরের রাখির চাহিদা, হাজার হাজার রাখি পাড়ি দিচ্ছে আমেরিকা-মরিশাসে

রাখি তৈরি হচ্ছে গোবর ও ঔষধি বীজ থেকে। গোবর ভালো করে রোদে শুকানো হয়, যা গোবরের গন্ধ ৯৫ শতাংশ পর্যন্ত দূর করে। এরপর শুকনো গোবরের সূক্ষ্ম গুঁড়ো গরুর ঘি, হলুদ, সাদা মাটি ও চন্দন মিশিয়ে অন্যান্য জৈব দ্রব্যের সঙ্গে ময়দার মতো মেখে রঙিন রাখি তৈরি করা হয়

60000 Cow Dung Rakhis Made in Jaipur to Be Exported to America & Mauritius bpsb
Author
Kolkata, First Published Aug 8, 2022, 2:01 PM IST

এই বছর মরিশাস ও আমেরিকার প্রবাসী ভারতীয়দের কাছে রাখী একটু অন্য ধরণের হতে চলেছে। রাজস্থানের জয়পুর থেকে বিদেশ উড়ে যাবে ৬০ হাজার অর্গানিক গোবর দিয়ে তৈরি রাখি। অর্গানিক ফার্মার প্রডিউসার অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার অতুল গুপ্ত বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০ হাজার রাখির অর্ডার এসেছে, মরিশাস থেকে ২০ হাজার রাখির আরেকটি অর্ডার এসেছে। 

অ্যাসোসিয়েশনের মহিলা শাখার জাতীয় সভাপতি সঙ্গীতা গৌড়ের মতে, "এ বছর গোবর থেকে তৈরি রাখিগুলি শুধু ভারতেই নয়, বিদেশেও আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। এই রাখিগুলি সানরাইজ অর্গানিক-এ দেশি গোবর থেকে তৈরি করা হয়েছে। শ্রীপিঞ্জরাপোল গৌশালা কমপ্লেক্সের পার্কের মহিলা ইউনিট এই বছর রাখি উৎসবে গোবর এবং বীজ থেকে তৈরি ভেষজ রাখি রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে। এই রাখিগুলো প্রবাসীদের জন্য ভাই বোনের পবিত্র বন্ধনের প্রতীক হয়ে থাকবে।"

তিনি বলেন, “গোবরের রাখি থেকে পাওয়া অর্থ গরু সংরক্ষণের ক্ষেত্রে ব্যবহার করা হবে। এছাড়াও, এই প্রাচীন রাখিগুলি তৈরি করে হ্যানিম্যান চ্যারিটেবল মিশন সোসাইটির মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি তাদের উপার্জনের মাধ্যমে স্বাবলম্বী হবে। এর পাশাপাশি মানুষ যাতে চাইনিজ রাখি ব্যবহার করে পরিবেশ নষ্ট বা দূষিত না করে, তার বিরুদ্ধেও একটি বার্তা দেওয়া হবে। এছাড়াও কব্জিতে গোবর দিয়ে তৈরি রাখি বেঁধে রাখলে বিকিরণ থেকেও সুরক্ষা মিলবে।"

60000 Cow Dung Rakhis Made in Jaipur to Be Exported to America & Mauritius bpsb

হ্যানিম্যান চ্যারিটেবল মিশন সোসাইটির সেক্রেটারি মনিকা গুপ্তা বলেন, মানুষ গরুকে সম্মান করে। এ কারণে রাখি তৈরি হচ্ছে গোবর ও ঔষধি বীজ থেকে। গোবর ভালো করে রোদে শুকানো হয়, যা গোবরের গন্ধ ৯৫ শতাংশ পর্যন্ত দূর করে। এরপর শুকনো গোবরের সূক্ষ্ম গুঁড়ো গরুর ঘি, হলুদ, সাদা মাটি ও চন্দন মিশিয়ে অন্যান্য জৈব দ্রব্যের সঙ্গে ময়দার মতো মেখে রঙিন রাখি তৈরি করা হয়। পুরো প্রক্রিয়ায় কোনো রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না।

মনিকা বলেন, বেশির ভাগ মানুষ কিছুক্ষণ পর রাখি খুলে ফেলে এবং রক্ষা বন্ধনের পর ফেলে দেয়। ভাই-বোনের ভালোবাসার প্রতীক রাখি কয়েকদিন পর ময়লার স্তূপে পৌঁছে যায়। সেই বিবেচনায় রাখিতে তুলসী, অশ্বগন্ধা, কালমেঘসহ অন্যান্য বীজ রাখা হচ্ছে, যাতে মানুষ রাখি না ফেলে একটি পাত্রে বা বাড়ির আঙিনায় রাখতে পারে, এই উদ্যোগ বৃক্ষরোপণে উৎসাহ দেবে। তিনি আরও বলেন, একটি গাছের বীজ রাখির ভেতরে রাখা হয়েছে।

জানানো হয়েছে এই রাখিগুলি জয়পুর শহরের প্রায় ২৫০টি জায়গায় ডিস্ট্রিবিউটরের মাধ্যমে বিক্রি করা হবে। এর আগে কুয়েতের লামোর ১৯২ মেট্রিক টন দেশীয় গোবরের অর্ডার দিয়েছিল। অতুল গুপ্ত বলেন, "সানরাইজ এগ্রিকালচার অ্যান্ড ডেভেলপমেন্ট রিসার্চ এই অর্ডার পেয়েছে।"

রাশি অনুযায়ী রাখি বেছে নিন, দাদা বা ভাইয়ের জীবনে অর্থের অভাব হবে না

ভাইয়ের হাতে রাখি বাঁধার সময় এই নিয়মগুলি মেনে চলুন, নাহলে সর্বনাশ হতে পারে

Follow Us:
Download App:
  • android
  • ios