জনকল্যাণমুখী এবারের বাজেট। আগামী অর্থবর্ষে বাজেট ঘোষণায় প্রবীণ নাগরিকদের জন্য বড়সড় ছাড় দিল কেন্দ্রীয় সরকার।  ৭৫ বছর এবং তার বেশি বয়সী নাগরিকদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করা হল। আগামী অর্থবর্ষ থেকে তাঁদের আর ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে হবে না। তবে, যেসব প্রবীণরা যাঁদের পেনশনের টাকায় নির্ভরশীল তাঁদের জন্য়ই এই নিয়ম প্রযোজ্য হবে।

আরও পড়ুন-কেন্দ্রীয় বাজেটেও রবি ঠাকুর, নির্মলা সীতারমণের মুখে 'ফেইথ ইজ দ্য বার্ড

সোমবার সংসদে বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় প্রত্যক্ষ কর ব্যবস্থায় একগুচ্ছ সংস্কার করা হয়েছে। সেখানে কর ব্যবস্থায় প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। ৭৫ বছর এবং তার ঊর্ধ্বে যে প্রবীণ নাগরিকরা শুধু পেনশন এবং সুদের উপর নির্ভর করেন, তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর ব্যাখ্যা হিসেবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে  দেশের প্রবীণ নাগরিকদের জন্য ব্যবস্থা গ্রহণ করেছে সরকার।

আরও পড়ুন-বাজেটে কী কী পেল পশ্চিমবঙ্গ, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ

যদিও এবারের বাজেটে, আমজনতার ব্যক্তিগত আয়ের ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হয়নি। গত বছর বাজেটে কর কাঠামোয় পরিবর্তন করা হয়েছিল। কিন্তু এবার সেই পথে হাঁটেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জোর দেওয়া হয়েছে কর প্রশাসনের সরলীকরনে। এছাড়াও, কমানো হয়েছে কর্পোরেট কর, যা কিনা বিশ্বের মধ্যে অন্যতম। ক্ষুদ্র কর দাতাদের জন্য করের বোঝা কমানো হয়েছে।