গত ১৫ দিনে আফগান সেনাবাহিনীর কাছে আত্মসমর্পন করেছে প্রায় ৯০০ আইএস জঙ্গি। তবে এদের সকলেই সক্রিয় জঙ্গি তা নয়, রয়েছে তাদের পরিবারও। অধিকাংশই পাকিস্তানি নাগরিক বলে জানা গিয়েছে। তবে আছে ১০ জন ভারতীয়ও।

গত ১২ নভেম্বর থেকে আফগান বাহিনী আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশের আইএস বিরোধী অভিযান শুরু করেছিল। জানা গিয়েছে, তার কয়েক ঘন্টার পরই ৯৩ জন আইএস জঙ্গি আত্মসমর্পন করে। তাদের মধ্যে ১৩ জন পাকিস্তানি ছিল। এরপর থেকে গত কয়েকদিনে এই প্রবণতা ক্রমশ বেড়েছে।

আফগান ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিওরিটি জানিয়েছে, আত্মসমর্পনকারী জঙ্গিদের মধ্যে ১০ জন ভারতীয় নাগরিক আছেন। কেরল থেকে আইএস গোষ্ঠীতে নাম লেখাতে তারা আফগানিস্তানে গিয়েছিল বলে মনে করা হচ্ছে। এই দশজনকে আপাতত কাবুলে পাটানো হয়েছে। ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিওরিটি-র এক বিশেষ দল আত্মসমর্পনকারীদের বিশদ পরিচয় ও অন্যান্য তথ্য সংগ্রহের কাজ করছে। সেইসব জানা গেলেই সংশ্লিষ্ট দেশগুলিতে যোগাযোগ করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিশেষ দলের এক সদস্য জানিয়েছেন, আত্মসমর্পনকারীদের এক এক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ভারতীয় গোয়েন্দা বিভাগ আগেই জানিয়েছিল, ২০১৬ সালের পর থেকে বেশ কয়েকজন ভারতীয় কেরল থেকে আফগানিস্তানে পারি দিয়েছিলেন আইএস গোষ্ঠীতে যোগ দেওয়ার জন্য। তাদের অনেকেরই মার্কিন বিমানহানায় মৃত্যু হলেও, এখনও নাঙ্গারহার প্রদেশে বেশ কয়েকজন ভারতীয় আইএস জঙ্গি সক্রিয় রয়েছে। এদের অনেকেই একেবারে সপরিবারেই আফগানিস্তানে রয়েছেন।