আচমকাই যদি আপনার সামনে  একটি পাইথন চলে আসে, তাহলে আপনি কী করবেন? খুব স্বাভাবিকভাবেই আপনি নিজের প্রাণ বাঁচাতে সেখান থেকে পালিয়ে যাবেন। খুব স্বাভাবিকভাবেই সব মানুষই পালিয়ে যাওয়ার বিষয়টিই প্রথমে মাথায় আনবেন। 

তবে এবার অসমে উদ্ধার করা হল প্রায় ১৪.৪ ফুট লম্বা একটি পাইথনের। অসমের নওগাঁও-থেকে উদ্ধারকারী দলের সাহায্যে অসমের বনদফতের পক্ষ থেক উদ্ধার করা হয়েছে প্রায় ১৪.৪ ফুট লম্বা ওই সাপটি। সাপটিকে উদ্ধার করার পর তাকে জঙ্গল ছেড়ে দেওয়া হয় বলে খবর। সংবাদ সংস্থার তরফে প্রকাশ করা হয়েছে কতকগুলি ছবি, যেখান থেকে কার্যত স্পষ্ট যে, সাপটি কতখানি আকার এবং আয়তনে বড়। 

স্থানীয় বাসিন্দাদের সূত্রে খবর, পাইথনটি আচমকাই লোকালয়ে চলে আসে। পাইথনটিকে আচমকাই দেখে রীতিমতো চমকে যায় গ্রামবাসীরা। তারাই খবর দেয় বন দফতরকে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় বন দফতরের কর্মীরা। তারাই সাপটিকে উদ্ধার করে ফের জঙ্গলে ছেড়ে দিয়ে আসে বলে জানা গিয়েছে। 

মধ্যপ্রদেশে আফগান জঙ্গির উপস্থিতি, গুজরাত সীমান্তে জারি সতর্কতা

বিশ্বের সবথেকে বড় সাপ হল পাইথন। সাধারণ ৩০ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে এই সাপ। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিশেষত এই প্রজাতির সাপ পাওয়া যায়। প্রসঙ্গত, সারা ভারতে ৩০০০ প্রজাতির সাপ খুঁজে পাওয়া যায়। যার মধ্যে কুড়ি শতাংশ সাপই বিষধর। ভারতবর্ষে প্রায় ৩০০টি প্রজাতির সাপের হদিশ পাওয়া যায় যার মধ্যে ৫০টি প্রজাতি বিষধর হয়ে থাকে।