আইআইটি গুয়াহাটিতে জাপানের এক ছাত্র আত্মহত্যা করেছেন।  কাজের প্রয়োজনে তিনি তিনমাসের জন্য আইআইটি গুয়াহাটিতে এসেছিলেন। ওই ছাত্র জাপানের গিফু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছিলেন বলে জানা গিয়েছে।  

বৃহস্পতিবার আইআইটি গুয়াহাটির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই ছাত্রের ৩০ নভেম্বর জাপানে ফিরে যাওয়ার কথা ছিল।  বৃহস্পতি বিকেল ৩টে থেকে ৩.৩০ এর মধ্যে জাপানি ছাত্র আত্মহত্যা করেছে বলে জানানো হয়েছে।  গুয়াহাটি আইআইটির তরফে জানানো হয়েছে,  ওই জাপানি ছাত্রের বন্ধুরা তাঁকে ডাকতে আসে। কিন্তু দেখেন দরজা ভিতর থেকে বন্ধ আছে। বার বার ডাকার পরেও  ভিতর থেকে ওই পড়ুয়া কোনও সাড়া দেয় না। 

ভীত পড়ুয়ারা এরপর কর্তৃপক্ষকে জানায়।  কর্তৃপক্ষ পুলিশের সাহায্য নিয়ে দরজা ভাঙলে  তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করে। তবে কেনও ওই জাপানি ছাত্র আত্মহত্যা করেছে, এই বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। পুলিশ তদন্তে নেমেছে। অসমে জাপানের কনস্যুলেটে খবর পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।  ভারতীয় বিদেশ মন্ত্রক জাপানি ছাত্রের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।  আইআইটি গুয়াহাটি ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। তবে সম্প্রতি এখানে আত্মহত্যার হার বেড়ে গিয়েছে।  চলতি বছর জানুয়ারিরর সাত তারিখে বিটেকের চতুর্থ বর্ষের  এক ছাত্র আত্মহত্যা করে। ওই ছাত্র অন্ধ্রপ্রদেশের বাসিন্দা ছিলেন বলে জানা গিয়েছে।