প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার এক অনন্য সম্মানে ভূষিত হলেন। ব্রিটেন-ভিত্তিক একটি মার্কেট রিসার্চ ফার্মের তরফে করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই হলেন এবছরের ভারতেক সবচেয়ে প্রশংসিত ব্যক্তিত্ব এবং আন্তর্জাতিক ক্ষেত্রে ষষ্ঠ প্রশংসিত ব্যক্তিত্ব। প্রসঙ্গত, গত বছরে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রশংসার নিরিখে তিনি ছিলেন অষ্টম স্থানে। সেখান থেকে এবারের সমীক্ষায় তিনি উঠে এসেছেন ছয় নম্বরে। মহিলাদের মধ্যে ভারতে সবচেয়ে প্রশংসিত হয়েছেন মেরি কম। 

ইউগভ নামে ওই ব্রিটিশ সংস্থা আয়োজিত সমীক্ষায় দেখা গিয়েছে, নরেন্দ্র মোদীই একমাত্র ভারতীয় রাজনীতিবিদ, যাঁর নাম এই সমীক্ষায় উঠে এসেছে। শতাংশের নিরিখে সারা বিশ্বে প্রধানমন্ত্রীর প্রশংসার স্কোর ৪.৮। তবে কেবল নরেন্দ্র মোদীই নন, একাধিক বলিউড তারকার নামও উঠে এসেছে এই সমীক্ষায় নাম উঠে এসেছে ইউগভ-এর ওই সমীক্ষায়। এঁদের মধ্যে সেরা ২০-র তালিকায় স্থানে করে নিয়েছেন, অমিতাভ বচ্চন, শাহরুখ খান এবং সলমন খান। পাশাপাশি সারা বিশ্বে প্রশংসিত সেরা ২০জন মহিলার তালিকায় জায়গা করে নিয়েছেন দীপিকা পাডুকোন, প্রিয়ঙ্কা চোপড়া, ঐশ্বর্য রাই বচ্চন এবং সুস্মিতা সেনও। 

ভারতীয়রা বাঁদরের সন্তান নয়,ডারউনের বিবর্তনবাদকে আবারও অস্বীকার করলেন এই বিজেপি সাংসদ

ভারতে সবচেয়ে প্রশংসিতদের তালিকায় নরেন্দ্র মোদীর পরেই রয়েছেন ক্রিকেট তারকা মহেন্দের সিং ধোনি, তৃতীয় স্থানে রয়েছেন রতন টাটা। দেশের সেরা পাঁচ মহিলা প্রশংসিতদের মধ্যে মেরি কমের পরে যথাক্রমে রয়েছেন পুদুচেরীর লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদী, সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর, বিজেপি নেতৃ সুষমা স্বরাজ এবং অভিনেত্রী দীপিকা পাডুকোন।

ইউগভের সমীক্ষার শীর্ষস্থানে অন্যান্যবারের মতো এবারেও নিজের স্থান ধরে রেখেছেন মাইক্রোসফট-এর প্রতিষ্ঠাতা বিল গেটস। পাশাপাশি সেই তালিকায় জায়গা করে নিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও। আন্তর্জাতিকক্ষেত্রে সবচেয়ে প্রশংসিত মহিলারা হলেন বারাক-পত্নী মিশেল ওবামা এবং মার্কিন টেলিভিশন তারকা অপরা উইনফ্রি।