আবারও চেনা ছন্দে ফিরলেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ফিরে গেলেন সেই ফাইটার ককপিটে। আবার চালাবেন মিগ ২১ জেট বিমান। পুলওয়ামায় ভারতীয় সেনা জওয়ানদের ওপর হামলা হওয়ার পর তার বদলা নিতে পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনা। সেখানে নিয়ন্ত্রণ রেখায় পাক যুদ্ধবিমান এফ-১৬-কে গুলি করে নামিয়েছিলেন অভিনন্দন বর্তমান। 

প্রসঙ্গত পাকিস্তানের হামলা ভেস্তে দিতে আকাশপথে যাত্রা করে ভারতীয় বায়ুসেনার দুটি মিগ-২১ বিমান। তার মধ্যে একটি মিগ-২১ বিমানকে সে দেশে নামায় পাকিস্তান। এরপরই পাক সেনার মুখপাত্রের তরফে দাবি করা হয়েছে যে, অভিনন্দন বর্তমান নামে এক ভারতীয় পাইলটকে তাদের হেফাজতে রাখা হয়েছে। এরপরই অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে কেন্দ্র।

সেইসময়ে পাক সেনার হাতে বন্দি থেকেও অসম্ভব সাহসিকতার পরিচয় দেন অভিনন্দন। ভাইরাল হওয়া একাধিক ভিডিওতে ফুটে উঠেছিল অভিনন্দনের বন্দি দশার চরম মুহূর্ত। এরপর অভিনন্দনকে মুক্তি দেয় পাকিস্তান। সেই রাতে ওয়াঘা সীমান্ত দিয়ে দেশে ফেরেন অভিনন্দন। দেশে ফিরে আসার পর দিল্লিরই এক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বায়ুসেনার এই উইং কমান্ডার। 

আরও পড়ুন- মর্মান্তিক! ট্রাক দুর্ঘটনায় নিহত হলেন তিন ভারতীয় বায়ুসেনা জওয়ান

দেশে ফিরে একাধিক শারিরীক পরীক্ষায় পাশ করে সেই ঘটনার ৬ মাস পর আবার নিজের চেনা গণ্ডিতে ফিরে যাচ্ছেন অভিনন্দন বর্তমান। আবারও ওড়াবেন জেট বিমান মিগ-২১। প্রসঙ্গত তাঁর অবদানের জন্য স্বাধীনতা দিবসের দিনেই বীরচক্রসম্মানেও ভূষিত হয়েছেন অভিনন্দন। বর্তমানে তিনি রাজস্থানে বায়ুসেনার একটি বেসক্যাম্পে কর্মরত।