প্রথম উৎক্ষেপণে সফল না হলেও দ্বিতীয়বার উৎক্ষেপনে সাফল্য অর্জন করেছে ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ চাক্ষুস করেছিল গোটা ভারতবাসী। ইসরো সূত্রে পাওয়া শেষ খবর অনুসারে চলতি মাসের ২০ তারিখে চাঁদের কক্ষপথ স্পর্শ করবে চন্দ্রযান ২। 

ইসরো সূত্রে খবর, এখনও পর্যন্ত পৃথিবীর কক্ষপথেই অবস্থান করছে চন্দ্রযান-২। আর ঠিক দু'দিনের মধ্যেই পৃথিবীর কক্ষপথ ছেড়ে বেরিয়ে যাবে চন্দ্রযান-২। ২০ তারিখ এই মহাকাশ যানটি চাঁদের কক্ষপছ স্পর্শ করবে বলে জানাল ইসরো। সেপ্টেম্বরের ৭ তারিখে চাঁদের উপগ্রহতে অবস্থান করবে চন্দ্রযান-২। সোমবার এই বিষয়টি ঘোষণা করেন ইসরো-র চেয়ারম্যান ডক্টর কে শিবন। 

প্রসঙ্গত প্রথম উৎক্ষেপণ বাতিল হয়ে যাওয়ার পর ২২ জুলাই তারিখে চাঁদের উদ্দেশে রওনা দেয় ৩৮৫০ কেজি ওজনের ভারতীয় মহাকাশযান  চন্দ্রযান ২। কে শিবন আরও জানান, বর্তমান চন্দ্রযান-২ পৃথিবীর কক্ষপথে প্রদক্ষিণ করে চলেছে। তিনি আরও জানান যে, আগামী ১৪ অগাস্ট ভোর সাড়ে তিনটে নাগাদ সময় 'ট্রান্স লুনার ইনজেকশন' দেওয়া হবে, যার ফলে চন্দ্রযান ২- পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের দিকে পাড়ি দেবে।

২০ অগাস্ট চাঁদের কক্ষপথে ঘুরতে ঘুরতে অবশেষে ৭ সেপ্টেম্বর-এ আসবে সেই মাহেন্দ্রক্ষণ যখন চাঁদের ভূপৃষ্ঠের দক্ষিণ মেরুতে ল্যান্ড করবে থ্রি-মডিউল এই স্পেস ক্র্যাফ্ট। প্রসঙ্গত এর আগে চন্দ্রযান-২-এর ক্যামেরায় ধরা পড়েছিল পৃথিবীর ছবি। চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম-এর গায়ে লাগানো এল১৪ ক্যামেরা দিয়ে মহাকাশের বুকে থাকা নীল গ্রহের ছবি প্রকাশ করা হয়েছিল ইসরোর তরফে।