কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্পর্কে নিজের অজিজ্ঞতা ব্যাক্ত করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেখানে তিনি রাহুল গান্ধীকে অপটু বলে মন্তব্য করেন। পাশাপাশি তাঁকে আত্মবিশ্বাসীও বলেন। রাহুল গান্ধীর দক্ষতার অভাব রয়েছে বলেও মন্তব্য করেন। ওবামার এই মন্তব্যে রীতিমত অসন্তুষ্ট কংগ্রেস নেতা অধীর চৌধুরী। কংগ্রস নেতা এবার সোশ্যাল মিডিয়াতেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে পরামকর্শ দেন। তিনি বলেন  আমাদের নেতার মূল্যায়ন করার আগে দু'বার চিন্তা করুন। পাশাপাশি তিনি বলেন, বিশ্বের যে কোন সাম্প্রতিক বিষয় নিয়ে আলোচনার জন্য তাকে প্রস্তাব দিলেন অধীর। সামাজিক মাধ্যমে অধীর চৌধুরী জানিয়েছেন, আমাদের প্রিয় নেতা সম্পর্কে কিছু বলার আগে তাকে ভালো করে জানুন। সেই কারণেই অধীর জানিয়েছেন, সামনা সামনি হোক কিংবা ভার্চুয়ালি আমাদের নেতার সঙ্গে আলোচনায় বসুন। তাহলেই আপনার ভ্রান্তি দুর হবে। একই সঙ্গে কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী জানান, আমাদের নেতার মূল্যায়ন করার আগে দু'বার চিন্তা করুন। অন্যথায় আপনি অজ্ঞতার মহাবিশ্বে অবতীর্ণ হবেন।  

তবে, কেবল অধীর চৌধুরী নয়, বারাক ওবামার আপত্তিকর মন্তব্য নিয়ে নিন্দা করেছেন কংগ্রেসের একাধিক নেতা। যদিও এই সম্পর্কে কোন মন্তব্য করতে দেখা যায়নি রাহুল গান্ধীকে। তবে, বারাক ওবামার এই মন্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে যথেষ্ট ট্রোলের সামনা সামনি হতে হয়েছে রাহুল গান্ধীকে। 

 


প্রসঙ্গত, রাহুল গান্ধীকে অপটু ছাত্র, তার আত্মবিশ্বাস এবং দক্ষতার অভাব রয়েছে বলে  নিজের বইয়ে স্মৃতিচারণায় এই কথা লেখেন বারাক ওবামা। রাহুল গান্ধীর সমালোচনা করলেও নিজের লেখা বইতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের যথেষ্ট প্রশংসা করেছেন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামার।প্রশংসা করেছেন রাহুল গান্ধীর মা কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীরও।