এবার ভারতীয় বিমান পরিষেবায় এক নয়া দিগন্ত উন্মোচনের পথে এয়ার ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়াই প্রথম ভারতীয় বিমান সংস্থা, যা এবার পাড়ি দেবে উত্তর মেরু অঞ্চলে। বেশ কয়েকটি আন্তর্জাতিক বিমান সংস্থার বিমান এই উত্তর মেরু অঞ্চলের ওপর দিয়ে উড়লেও ভারতীয় কোনও বিমান এই অঞ্চল পাড়ি দেয়নি বলে খবর। 

এবার ভারতীয় বিমান সংস্থা হিসাবে এয়ার ইন্ডিয়াই প্রথম যার বোয়িং ৭৭৭ এয়ার ক্র্যাফ্টটি পাড়ি দেবে উত্তর মেরু। একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, এয়ার ইন্ডিয়ার নয়া দিল্লি থেকে সান ফ্রান্সিসকো-গামী বিমানটিই হবে প্রথম ভারতীয় বিমান যা, উত্তর মেরুতে উড়ে যাবে। জানা গিয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের শেষের দিকেই উত্তর মেরুর উদ্দেশে রওনা দেবে এয়ার ইন্ডিয়া।  

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর তরফে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, একটি সার্কুলার জারি করে জানতে চাওয়া হয়েছিল ভারতীয় কোনও বিমান সংস্থা উত্তর মেরু পাড়ি দিতে ইচ্ছুক কিনা, আর তাতেই আগ্রহ প্রকাশ করেছে এয়ার ইন্ডিয়া। 

এই মুহূর্তে নয়া দিল্লি থেকে সান ফ্রান্সিসকো পর্যন্ত যে পথটি রয়েছে, তাতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য প্রশান্ত মহাসাগর পেরনোর আগে বাংলাদেশ, মায়ানমার, চিন এবং জাপান অতিক্রম করতে হয়। আর এই নয়া পথটির সাহায্যে অন্তত ৯০ মিনিট কম সময় লাগবে বলে জানা গিয়েছে। আগে এই পথ অতিক্রম করতে সময় লাগত ১৭ ঘণ্টার মতো আর এবার সেই পথ পেরোনো যাবে  ১৫.৫ ঘণ্টায়। সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, নয়া রুটে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার আগে কিরগিজস্তান, কাজাকিস্তান, রাশিয়া, আট্রিক মহাসাগর এবং কানাডা অতিক্রম করতে হবে। জানা গিয়েছে, এর আগে যেখানে ১২,০০০ কিলোমিটার পথ পেরোতে হত, সেখানে ৮০০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।