Asianet News BanglaAsianet News Bangla

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে মধ্য এশিয়ার পাঁচ দেশকে আমন্ত্রণ ভারতের

মধ্য এশিয়ার পাঁচটি গুরুত্বপূর্ণ দেশকে নয়াদিল্লি প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। এর ফলে অনেকটাই কোণঠাসা পাকিস্তান।

All five Central Asian countries to be Chief Guests at India Republic Day bpsb
Author
Kolkata, First Published Dec 12, 2021, 1:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাজাখস্তান(Kazakhstan), কিরগিজস্তান(Kyrgyzstan), তাজিকিস্তান(Tajikistan), তুর্কমেনিস্তান (Turkmenistan) এবং উজবেকিস্তান(Uzbekistan)।  মধ্য এশিয়ার পাঁচটি গুরুত্বপূর্ণ দেশকে (five Central Asian countries) নয়াদিল্লি (new delhi) প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। ২০২২ সালের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আন্তর্জাতিক মঞ্চে কূটনীতির যে সূক্ষ্ম কূটনীতির চাল খেলল ভারত, তার প্রশংসা করছে আন্তর্জাতিক মহল। এর ফলে অনেকটাই কোণঠাসা পাকিস্তান। এই প্রথমবার মধ্য এশিয়ার দেশগুলি অতিথি হিসাবে উপস্থিত থাকবে। ২০১৮ সালে প্রজাতন্ত্র দিবসের পর এতগুলি দেশকে এবার আমন্ত্রণ জানানো হয়। আসিয়ানের পরে দ্বিতীয়বার এতগুলি দেশকে একসঙ্গে একত্রিত হবে। 

দুই পক্ষের মধ্যে ২-৩ সপ্তাহ আগে এ বিষয়ে আনুষ্ঠানিক কথোপকথন শুরু হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলছেন এই পদক্ষেপের ফলে মধ্য এশিয়ায় একটি উল্লেখযোগ্য ছাপ ফেলতে পারবে ভারত, যার সঙ্গে সাংস্কৃতিক, অর্থনীতিক ও সামাজিক বেশ কিছু প্রেক্ষাপট জড়িয়ে রয়েছে। প্রতিটি দেশের সঙ্গে নতুন করে সম্পর্ক মজবুত করার সুযোগ পাবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে মধ্য এশিয়ার সবকটি দেশে সফর করেছিলেন। ইতিহাস বলছে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী এই ধরণের সফর করেন। 

PM Modi : গণতন্ত্রের শক্তির প্রতিনিধিত্ব করে ভারত, আন্তর্জাতিক মঞ্চে ঘোষণা মোদীর

মধ্য এশিয়ার নেতৃত্বের ভারত সফর, মধ্য এশিয়া ও ভারতের সম্পর্ককে নতুন মাত্রা দেবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই এই দেশগুলির মধ্যে বিদেশমন্ত্রী পর্যায়ে একাধিক বৈঠক হয়েছে। উল্লেখ্য, ১৮ ও ১৯শে ডিসেম্বর বিদেশমন্ত্রীদের মধ্যে বৈঠকের আয়োজন করা হয়েছে। মধ্য এশিয়া ও ভারতের বিদেশমন্ত্রীদের মধ্যে এটি তৃতীয় বৈঠক। ২০১৯ সালের জানুয়ারিতে উজবেকিস্তানের সমরকন্দে এই ধরনের প্রথম বৈঠক হয়েছিল। এই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। 

ভারত অতীতে রাস্তা উন্নয়ন, শক্তি, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যসেবা, শিক্ষা, কৃষি ইত্যাদি ক্ষেত্রে উন্নয়ন প্রকল্পের জন্য এক বিলিয়ন মার্কিন ডলার ঋণের কথা ঘোষণা করেছিল। এছাড়াও ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ফলে এই সব দেশগুলির সঙ্গে সাম্প্রতিক বেশ কয়েক বছর ধরে সুসম্পর্ক বজায় রেখে চলেছে ভারত।

Cabinet Meeting-কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা,২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হল প্রধানমন্ত্রী আবাস যোজনা

প্রজাতন্ত্র দিবসে ভারত প্রতি বছর পছন্দমত দেশকে আমন্ত্রণ জানায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেয়াদে, ২০১৪ সাল থেকে শুরু করে, ভারত আমন্ত্রণ জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (২০১৫), ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ (২০১৬), সংযুক্ত আরব আমিরাতের মোঃ বিন জায়েদ আল নাহিয়ান (২০১৭), ১০টি আসিয়ান দেশ (২০১৮), দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসা (২০১৯) এবং ব্রাজিলের জাইর বলসোনারো (২০২০)।

গত বছর, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন অতিথি হিসাবে আসার কথা থাকলেও, কোভিড সংকটের কারণে সেই সফর বাতিল করা হয়। মধ্য এশিয়ার দেশগুলির মধ্যে, শুধুমাত্র কাজাখস্তানই ২০০৯ সালে ভারতের গ্র্যান্ড প্যারেডের প্রধান অতিথি ছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios