Asianet News BanglaAsianet News Bangla

'আফগান ভাই ও বোনেদের সাহায্য করতে হবে', মন্ত্রিসভার বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আফগানিস্থানের পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনেই বৈঠক হয়েছিল। 
 

all possible help to be extended to afghan brothers and sisters pm modi says at ccs meet bsm
Author
Kolkata, First Published Aug 17, 2021, 11:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন। তিনি। আফগানিস্তান থেকে সকল ভারতীয় নাগারিকদের নিরাপদে দেশের ফেরানোর ওপরে জোর দেন। সূ্ত্রের খবর এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন 'আফগান ভাই ও বোনেদের সবরকম সম্ভাব্য সহযোগিতা প্রদান করতে হবে।' এই বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জরুরি নির্দেশও দিয়েছেন তিনি। 

সূত্রের খবর এদিনের মন্ত্রিসভার বৈঠকে আফগানিস্তানের সংখ্যালঘুদের নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ভারত কেবলমাত্র নাগরিকত্ব রক্ষা করবে এমনটা নয়। সংখ্যালঘু শিখ আর সংখ্যালঘু হিন্দুদেরও আশ্রয় দিতে হবে- যারা ভারতে আসছে চাইছে। ভারতের দিকে তাকিয়ে বসে রয়েছে যারা- তাদের সবরকম সহযোগিতা করতে হবে। তিনি আরও বলেন অনেক আফগান ভাই আর বোন ভারতের দিকে তাকিয়ে বসে রয়েছে। সোমবারই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তানে সংখ্যালঘু হিন্দু আর শিখ সম্প্রদায়ের মানুষ চাইলে ভারতে আশ্রয় নিতে পারেন। তারজন্য কেন্দ্রীয় সরকার সবরকম সহযোগিতা প্রদান করবে। 

মহিলাদেরও স্বাধীনতা নিয়ে বড় প্রতিশ্রুতি, আগের তালিবানদের থেকে দূরত্ব বাজায় রাখল বর্তমানরা

কাবুলে ভারতীয় দূতাবাসে কর্মরত প্রায় ১৪০ জনকে ইতিমধ্যেই দেশে ফেরানো হয়েছে। যার মধ্যে রয়েছেন রাষ্ট্রদূর রুদ্রেন্দ্র ট্যান্ডন। ফিরিয়ে আনা হয়েছে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের কর্মীদেরও। সঙ্গে চার জন গণমাধ্যমের কর্মীকেও দেশে ফেরানো হয়েছে। আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন এদিনের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে বিস্তারিত জানিয়েছেন। 

কাবুলের পতন কাশ্মীরের নিরাপত্তার ক্ষেত্রে চ্যালেঞ্জ, কী হবে তালিবানদের ভূমিকা

মন্ত্রিসভার বৈঠকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, নিরাপত্তা ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। কমিটি আফগানিস্তান থেকে দ্রুততার সঙ্গে ভারতীয় নাগরিকদের সরিয়ে নিয়েও পরিকল্পনা নিয়েছে। প্রধানমন্ত্রীর বাসভবনেই এই বৈঠক হচ্ছে। বৈঠকে উপস্থিত রয়ছেন স্বাররাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বৈঠকে রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios