উত্তরপ্রদেশের সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শনিবার ছুটি ঘোষণা করল সরকার। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাজ্যজুড়ে চলতে থাকা উত্তাল পরিস্থিতির কারণেই এই সিদ্ধান্ত নিল যোগী প্রশাসন। শুক্রবার রাতেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে উত্তরপ্রদেশ জুড়ে। 

এর আগে গত বৃহস্পতি ও শুক্রবারও রাজ্যের সব স্কুলে ছুটি ঘোষণা করে যোগী সরকার। রাজ্যজুড়ে চলতে থাকা শৈত্যপ্রবাহের কারণেই ছুটি ঘোষণা করেছিল প্রশাসন। 

শনিবার ছুটি ঘোষণার সিদ্ধান্ত এল এমন একটা সময় যখন সংশোধনী নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলছে গোটা রাজ্য। প্রতিবাদের আগুন দেখা দিয়েছে রাজ্যের নানা প্রান্তে। হিংসার এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। 

সোশ্যাল মিডিয়ায় সৌজন্যে হিংসা যাতে না ছড়ায় তার জন্য  উত্তরপ্রদেশের নানা প্রান্তে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট সার্ভিস। লখনউতে শুক্রবার প্রতিবাদ দেখাতে গিয়ে গ্রেফতার হয়েছে কমপক্ষে দেড়শো মানুষ। এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে উত্তরপ্রদেশের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। তারপাশে যা অবস্থা, তাতে পড়ুয়াদের পক্ষে রাস্তায় বেরোনো ঝুঁকির বলে মনে করা হচ্ছে। বিক্ষোভের আঁচ তাদের উপরও পড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের।