Asianet News BanglaAsianet News Bangla

অমরনাথে মেঘভাঙা বৃষ্টিতে বাড়ছে মৃতের সংখ্যা, নামল সেনা-এনডিআরএফ

ভারতীয় সেনাবাহিনী, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স এবং পুলিশের দলগুলির সাথে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। উল্লেখ্য, ১১জন মহিলা, দুজন পুরুষের মৃত্যুর খবর নিশ্চিত করেছে পুলিশ। 

At least 15 dead after cloudburst near Amarnath cave in J&K, Army joins rescue ops bpsb
Author
Kolkata, First Published Jul 8, 2022, 11:01 PM IST

জম্মু ও কাশ্মীরের অমরনাথের গুহা মন্দিরের কাছে একটি ক্লাউড বার্স্টে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। ৫০ জন নিখোঁজ হয়েছেন। ভারতীয় সেনাবাহিনী, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স এবং পুলিশের দলগুলির সাথে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। উল্লেখ্য, ১১জন মহিলা, দুজন পুরুষের মৃত্যুর খবর নিশ্চিত করেছে পুলিশ। 

শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে এই মেঘভাঙা বৃষ্টির ঘটনা ঘটে, ফলে গুহার কাছে প্রচুর পরিমাণে জলস্রোত তৈরি হয়। গুহার ওপাশ থেকে আচমকা জলের ঢেউ ভাসিয়ে নিয়ে যায় সবকিছু। গুহার ওপর থেকেও প্রবল বৃষ্টির পর তিনটি লঙ্গর ভেসে যায়। বেশ কয়েকটি তাঁবুও ক্ষতিগ্রস্ত হয়েছে। কমপক্ষে চার থেকে ছয়জন সাধারণত একটি তাঁবুতে থাকে। জলের তোড়ে ভেসে যান তাঁরা। 

NDRF আধিকারিকদের মতে, এখনও পর্যন্ত ১৫জনের হতাহতের খবর পাওয়া গেছে। আহতদের চিকিৎসার জন্য বিমানে নিয়ে যাওয়া হচ্ছে এবং এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আইটিবিপির পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে এলাকাটি পুরো প্লাবিত হয়ে যাওয়ায় অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। যদি আবহাওয়া স্বাভাবিক থাকে এবং অস্থায়ী ব্যবস্থা করা হয়, তাহলে শনিবার থেকে যাত্রা আবার শুরু করা যেতে পারে। 

At least 15 dead after cloudburst near Amarnath cave in J&K, Army joins rescue ops bpsb

গোটা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফোনে কথা হয়েছে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সাথে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, "অমরনাথের নিচু এলাকায় দুর্ভাগ্যজনক ক্লাউড বার্স্টের খবর মিলেছ। SDRF এবং NDRF টিমগুলি সমস্ত সম্ভাব্য ত্রাণ ও সহায়তার জন্য পদক্ষেপ নিয়েছে।"

সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, পহেলগাম, চন্দনওয়ারি, জোজি লা, শেশনাগ, পোশপাত্রি, পঞ্চতার্নি এবং সঙ্গমের মতো অঞ্চলে শুক্রবার ঝড়বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। খারাপ আবহাওয়ার কারণে মঙ্গলবারও অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

বার্ষিক ৪৩ দিনের অমরনাথ যাত্রা ৩০শে জুন যমজ বেস ক্যাম্প - দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের নুনওয়ান-পাহালগাম এবং মধ্য কাশ্মীরের গান্ডারবালের ১৪ কিলোমিটার ছোট বালতাল থেকে শুরু হয়েছিল। এখন পর্যন্ত, এক লাখেরও বেশি তীর্থযাত্রী গুহা মন্দিরে প্রার্থনা করেছেন। ১১ আগস্ট রক্ষা বন্ধন উপলক্ষে যাত্রা শেষ হতে চলেছে।

হেল্পলাইন নম্বর:

এনডিআরএফ: 011-23438252, 011-23438253

কাশ্মীর বিভাগীয় হেল্পলাইন: 0194-2496240

শ্রাইন বোর্ড হেল্পলাইন: 0194-2313149

অমরনাথ যাত্রায় যাত্রা করা তীর্থযাত্রীদের জন্য টোল ফ্রি নম্বর: জম্মু--18001807198, শ্রীনগর -- 18001807199

 

Follow Us:
Download App:
  • android
  • ios