Asianet News BanglaAsianet News Bangla

দিল্লিতে CIA প্রধানের সঙ্গে বৈঠক অজিত ডোভালের, আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের ভূমিকা নিয়েও আলোচনা

আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকায় উদ্বেগ ভারতের। দিল্লিতে অজিত ডোভাল দেখা করেন মার্কিন ও রাশিয়ার কর্তাব্যক্তিদের সঙ্গে। 

amid Taliban government formation cia chief met ajit doval in Delhi bsm
Author
Kolkata, First Published Sep 8, 2021, 4:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানে তালিবানদের সরকার গঠনের মধ্যেই ভারতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টে অজিত ডোভাল মঙ্গলবার দিল্লিতে মার্কিন গুপ্তচর সংস্থার প্রধান উইলিয়াম বার্নসের সঙ্গে সাক্ষাৎ করেন। তালিবানা যখন আফগানিস্তানের নতুন মন্ত্রিসভার কথা ঘোষণা করছে সেই দিনেই এই বৈঠক হয়। সূত্রের খবর তালিবান সরকার নিয়েই ডোভাল আর সিআইএ প্রধানের বৈঠক হয়েছে। আফগান সরকারে মাথায় রয়েছেন এমন সব ব্যক্তি যারা রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষেদের ঘোষিত সন্ত্রাসবাদি হিসেবেই পরিচিত। তালিবান সরকারের প্রধান আখুন্দের ওপরে এখনও রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। 

amid Taliban government formation cia chief met ajit doval in Delhi bsm

ডোভালের সঙ্গে সিআইএ প্রধানের আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করেছে। ভারতের পক্ষ থেকে আশা প্রকাশ করা  হয়েছে তালিবানরা ভারতে লক্ষ্য করে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর কাজকর্মরা বরদাস্ত করবে না। বিশেষ করে জম্মু ও কাশ্মীরের সমস্যা তৈরি হয় এমন কোনও কাজও ভারত মেনে নেবে না। কাল মার্কিন গোয়েন্দা প্রধানের সঙ্গে বৈঠকের পর এদিন ডোভাল দিল্লিতে রাশিয়ার নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দেখা করেছেন। চিন, পাকিস্তান আর আফগানিস্তানের বিষয় নিয়েও আলোচনা হবে। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটশর্মা জানিয়েছেন, দোহায় তালিবানদের সঙ্গে ভারতের যে যে বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছিল তার তেমন কোনও ফল এখনও ভারত পায়নি। আফগানিস্তানে ভারত ও রাশিয়া একসঙ্গে কাজ করবে। 

Post Poll Violence: নাবালিকা ধর্ষণকাণ্ডের তদন্তে কান্দিতে CBI, দিনভর চলল তদন্ত

বেহালার জোড়া খুন: তপন মণ্ডলের বাড়ির চাবি খুঁজছে পুলিশ, নজরে বেশ কয়েকটি মিসিং লিঙ্ক

প্রেম বা বিয়ে, যেকোনও সম্পর্ক বাঁচাতে ভুলেও ১২টি এই জিনিস উপেক্ষা করবেন না

ভারতের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে পাকিস্তান আফগানিস্তানের মাটিতে রীতিমত সক্রিয়। আইএসআই-এর নির্দেশেই তালিবান সরকার চলছে। পাকিস্তান নিদের দেশের মাটিতে ও সীমান্তবর্তী এলাকায় হিংসা ছড়াতে সক্রিয় ভূমিকা গ্রহণ করছে। ভারতের বিরুদ্ধে মন্তব্য করার জন্য রাষ্ট্র সংঘের প্ল্যাটফর্ম ব্যহহার করছে। যা ভারত মেনে নেবে না। ভারত রীতিমত সুর চড়িয়ে ইসলামাবাদের সমালোচনা করেছে। রাষ্ট্র সংঘের ভারতের ফার্স্ট সেক্রেটারি বিদিশা মৈত্র জানিয়েছেন, শান্তি ও সংস্কৃতি কেবল একটি বিমূর্ত মূল্য বা নীতি নয়- যা কেবল রাষ্ট্র সংঘের সদস্যগুলি আলোচনা করে যাবে। এটি বিশ্বব্যাপী মূল্য রয়েছে। সদস্যদেশগুলির উচিৎ তা মেনে চলা। পাকিস্তানের প্রতিনিধিরা রাষ্ট্রসংঘের মঞ্চ থেকে ভারতের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে এই অভিযোগ করে তিনি তার তীব্র নিন্দা করেন। 

amid Taliban government formation cia chief met ajit doval in Delhi bsm

amid Taliban government formation cia chief met ajit doval in Delhi bsm

Follow Us:
Download App:
  • android
  • ios