Asianet News BanglaAsianet News Bangla

Salman Khurshid - 'গণহত্যায় তৃপ্ত মুসলিমরা', খুরশিদের লেখাতেই তাঁকে জবাব দিলেন আনন্দ রঙ্গনাথন


হিন্দুত্ব  নিয়ে মন্তব্য করে বিতর্কে সালমান খুরশিদ (Salman Khurshid)। তাঁর নিজের লেখা দিয়েই তাঁকে জবাব দিলেন আনন্দ রঙ্গনাথন (Anand Ranganathan)।  

Anand Ranganathan condemns Salman Khurshid's Hindutva-ISIS Remark with Khurshid's own writings ALB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 2:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জোর বিতর্কে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা সালমান খুরশিদ (Salman Khurshid)। বুধবারই প্রকাশিত হয়েছে তাঁর নতুন লেখা বই, 'সানরাইজ ওভার অযোধ্যা: নেশনহুড ইন আওয়ার টাইমস' (Sunrise over Ayodhya: Nationhood in Our Times)। সেই বইতে খুরশিদ, 'হিন্দুত্ব'কে (Hindutva) ইসলামী সন্ত্রাসবাদের (Islamist Terrorism) সঙ্গে তুলনা করেছেন বলে অভিযোগ। যা নিয়ে তীব্র সমালোচনায় মুখর হয়েছেন বিজেপি (BJP) নেতারা। কংগ্রেস (Congress) দলও খুরশিদের এই মন্তব্য থেকে নিজেদের দুরে সরিয়ে নিয়েছে। এবার, সালমান খুরশিদের নিজের লেখা তুলেই তাঁর নিন্দা করলেন প্রখ্যাত কলমিস্ট তথা লেখক আনন্দ রঙ্গনাথন (Anand Ranganathan)।  

এদিন তিনি সালমান খুরশিদেরই লেখা আরেকটি বই, অ্যাট হোম ইন ইন্ডিয়া: আ রিস্টেটমেন্ট অব ইন্ডিয়ান মুসলিমস' (At Home in India: A Restatement of Indian Muslims) বইয়ের ১১৪ নম্বর পৃষ্ঠার একটি ছবি টুইট করেছেন। সেই অংশে খুরশিদ ১৯৮৪ সালের শিখ দাঙ্গার (Sikh Riot) বিষয়ে লিখেছিলেন। তাঁর সেই অংশের লেখার সারমর্ম ছিল ১৯৮৪ সালের শিখ গণহত্যা ভারতীয় মুসলমানদের মনকে তৃপ্ত করেছিল। কারণ, তাঁরা দেশভাগের অপ্রীতিকর পরিণতি তনও ভুলতে পারেনি। তাঁদের মনে হয়েছিল, হিন্দু এবং শিখরা একইভাবে তাদের 'পাপের' মূল্য পরিশোধ করছে।

আরও পড়ুন - Terrorist Killed: সাতসকালে বড় সাফল্য ভারতীয় সেনার, খতম হিজবুলের শীর্ষ কম্যান্ডার

আরও পড়ুন - Kangana Ranaut: 'পাগলামি না রাষ্ট্রোদ্রোহিতা' কী বলব, কঙ্গনার মন্তব্যের পর প্রশ্ন বিজেপি নেতার

আরও পড়ুন - Foreign Policy: 'চিনকে বিশ্বাস নেই', বিদেশ নীতি নিয়ে কী বলছে ভারতের যুবরা - কী জানা গেল সমীক্ষায়

দেখে নেওয়া যাক আনন্দ রঙ্গনাথনের করা টুইট টি - 

আনন্দ রঙ্গনাথন এই বিষয়ে বাড়তি একটিও কথা বলেননি। খুরশিদের লেখার এই অংশটি তুলে ধরেই তিনি খুরশিদের হিন্দুত্ব বিরোধী মন্তব্যের বিরোধিতা করেছেন। তবে, বিজেপি নেতারা বসে নেই। মধ্যপ্রদেশের বিজেপি মন্ত্রী নরোত্তম মিশ্র (Narottam Mishra) ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, সেই রাজ্যে খুরশিদের বইটি নিশিদ্ধ করা হবে। তাঁর অভিযোগ হিন্দুত্ব আর সনাতন ধর্মের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাইছেন খুরশিদ। 

ঠিক কী লিখেছেন সালমান খুরশিদ, যা নিয়ে এত বিতর্ক? 'সানরাইজ ওভার অযোধ্যা: নেশনহুড ইন আওয়ার টাইমস' বইটির এক অংশে খুরশিদ সনাতন হিন্দু ধর্ম এবং ঋষি ও সাধুদের কাছে পরিচিত ধ্রুপদী হিন্দুধর্মের মধ্যে পার্থক্য করেছেন। তাঁর মতে 'হিন্দুত্বের শক্তিশালী সংস্করণ' সনাতন হিন্দু ধর্মকে কোনঠাসা করে ফেলা হচ্ছে। হিন্দুত্বের নামে হিন্দু ধর্মের একটি রাজনৈতিক সংস্করণ তৈরি করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে ইসলাম ধর্মের যেমন রাজনীতিকরণ করেছে আইএসআইএস (ISIS) বা বোকো হারামের (Boko Haram) মতো জিহাদি গোষ্ঠীগুলি।

Follow Us:
Download App:
  • android
  • ios