Asianet News BanglaAsianet News Bangla

দেশকে নাড়িয়ে দেওয়ার মতো খবর, মুম্বই বন্দর থেকে উদ্ধার ১৭৫০ কোটি টাকা মূল্যের মাদক

নাভা শেভা বন্দর থেকে ধরা পড়ল ২২ টনেরও বেশি মাদক । লেকোরোসিস প্রলেপ দেওয়া এই কন্টেইনারের মধ্যে ছিল প্রায় ১৭৫০ কোটি টাকা মূল্যের হেরোইন । 

Approx rupees 1750 crore drugs have been seized from Nava Sheva port in Mumbai
Author
First Published Sep 21, 2022, 3:08 PM IST

এবার হেরোইন ধরা পড়লো মুম্বাই এর নাভা শেভা বন্দর থেকে। ২২ টোনের বেশি একটি কন্টেইনারের মধ্যে  লেকোরোসিস প্রলেপ দেওয়া প্রায় ১৭৫০ কোটি  টাকা মাদক  আটক করলো বন্দরে কর্মরত প্রশাসনিক কর্তারা। দেশের নার্কোটিক ডিপার্টমেন্ট অনেকদিন আগে থেকেই সচেষ্ট হয়েছিল মাদক পাচারকারী সর্দারদের হেফাজতে পুরতে। কিন্তু কাজের কাজ হয়নি কিছুই।কিছুদিন আগেও  বলিউড সেলেবদের মাদক চক্রের সাথে সরাসরি যুক্ত  থাকার আভাসও পেয়েছিলো নার্কোটিক ব্যুরো।  সেই নিয়ে তদন্তও হয় বিস্তর।  সেলেবদের ট্র্যাক করা থেকে শুরু করে তাদের ব্যক্তিগত হোয়াটস্যাপ মেসেজ চেক সবরকম কাজই করতে দেখা গেছিলো দেশের নার্কোটিক বিভাগের অফিসারদের। কিন্তু  সুরাহা সেই অর্থে  মেলেনি।  শাহরুখ পুত্রের ১৪ দিনের জেল হেফাজতও হয়েছিল  মাদক নেওয়ার অপরাধে  কিন্তু পাচার চক্রীরা পুলিশের জালে এখনও  অধরা।  বুধবার এই পাচার চক্রীদের আরো এক কার্যকলাপ  প্রকাশ্যে এল মুম্বাই এর নাভা শেভা বন্দরে।  

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান,  আটক করা এই মাদকের বাজারমূল্য হবে প্রায় ১৭৫০ কোটি  টাকা। এতদিন কি এইভাবেই বিদেশ থেকে মাদক ভারতের বাজারে প্রবেশ করতো ? নাকি মাদক প্রবেশের আরো অন্য পথ ছিল। এইভাবে জলপথে  এর আগেও  যদি মাদক  এসে থাকে তাহলে কি  বন্দরের একাংশ  জড়িয়ে এই পাচার চক্রে ? উঠছে নানান প্রশ্ন। 

লেকোরোসিসের প্রলেপ দেওয়া সেই  কন্টেইনার এখন পুলিশি হেফাজতে। চলেছে পুলিশি তদন্ত।  বিশেষজ্ঞদের দাবি লোকোরোসিস হলো একটি বিশেষ ধরণের গাছ যার মুলকে ভেষজরূপে ব্যবহার করা হয়। এই গাছ ইউরোপ ও এশিয়ার বিভিন্ন অংশে জন্মায়। লিকোরোসিসের মুলে  গ্লাইসিরিজিন নামক যে  বিশেষ রাসায়নিক পদার্থটি থাকে তা  সেবনের ফলে মানব শরীরে নানান পার্শপ্রতিক্রিয়ার দেখা  হয়। 

বুধবারের এই ঘটনায় রীতিমতো শিহরিত গোটা দেশ ।

Follow Us:
Download App:
  • android
  • ios