করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আগেই আরোগ্য সেতু নামে একটি অ্যাপলিকেশন বানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার সেই অ্যাপ নিয়েই নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে বিজ্ঞপ্তি কেন্দ্রীয় সরকারের অধীন সমস্ত অফিসে পৌঁছে গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের অধীনস্ত সকল কর্মীকে তাঁদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করে রাখতে হবে। একই নির্দেশ দেওয়া হয়েছেস কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত সমস্ত আউটসোর্স কর্মীদের ক্ষেত্রেও। অফিসে়  ঢোকার আগে ওই অ্যাপের মাধ্যমে নিজের স্বাস্থ্য পরীক্ষাও করতে হবে। 

কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশিকায় বলা রয়েছে আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে দেখে নিতে হবে নিজের স্টেটাস। অর্থাৎ এই অ্যাপ যদি সেভ অথবা লো-রিস্ক দেখায় তবেই সেই কর্মী অফিসে ঢুকতে পারবেন। একই সঙ্গে বলা হয়েছে যেসব কর্মীরা এই অ্যাপে মডারেট বা হাউ রিস্ক স্টেটাস দেখেন  তাঁদের আর কর্মক্ষেত্রে যোগ দেওয়ার প্রয়োজন নেই। তবে সেই কর্মীদের ক্ষেত্রে ১৪ দিনের সেল্ফ আইসোলেশন বাধ্যতামূলক। আরও বলা হয়েছে আরোগ্য সেতু অ্যাপে কর্মীরা যতক্ষণ সেভ বা লো রিস্ক স্টেটাস দেখবেন ততক্ষণ তাঁদের আর কাজে যোগ দেওয়ার প্রয়োজন নেই। 

চলতি মাসের প্রথম দিকেও করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই অ্যাপ তৈরি করেছিল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে এই অ্যাপ ব্যবহারের নির্দেশো দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব স্কুল বা সিবিএসসি। 

আরোগ্য সেতু অ্যাপ সক্রিয় করে রাখতে ব্লুটুথ অথবা লোকেশানের মাধ্যমে আপনার কাছেকাছে কোনো করোনা আক্রান্ত রোগী আপনার কাছাকাছি আছে কিনা জানতে পারবেন। আর থাকলে সেই ব্যক্তি তার থেকে ঠিক কতটা দূরে রয়েছে তারও সূচনা দেবে।  স্বাস্থ্য মন্ত্রকের মাধ্যমেই এই তথ্য সরবরাহ করা হচ্ছে। অ্যাপে গোপনীয়তা  রক্ষারও বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

আরও পড়ুনঃ বাড়িতেই থাকতে পারবেন করোনা-আক্রান্তরা, চোখ রাখুন স্বাস্থ্য মন্ত্রকের গাইড লাইনে ..

আরও পড়ুনঃ হাইড্রোক্লোক্সিসকুইনিন নিয়ে কি এখনও গোঁসা ট্রাম্পের, মোদীকে আনফলো করল হোয়াইট হাউস ...

আরও পড়ুনঃ বিশ্বের ১৮৪টি দেশ নরকে যেতে বসেছে, মৃতের সংখ্যা ৫৯ হাজার পার করার পর আবারও ট্রাম্পের নিশানায় চিন ..