Asianet News BanglaAsianet News Bangla

ডাসল্ট সিস্টেমের সঙ্গে AIMএর গাঁটছড়া, আগামী দিনে আরও এগিয়ে নিয়ে যাবে ভারতকে

ডাসল্ট সিস্টেমগুলি এআইএম -এর সঙ্গে যুক্তদের সাহায্য করবে. প্রোগ্রামের বিষয়ে প্রচার করবে। যার মধ্যে রয়েছে অটল টিঙ্কারিং ল্যাবস, আইএমইনকিউবেটর, অটল কমিউনিকেশন ইনোভেশন সেন্টার, অটল নিউ ইন্ডিয়া চ্যালেঞ্জ, আর অটল গবেষণা ও ছোট উদ্যোগ। 
 

Atal Innovation Mission in partnership with Dassault Systemes  bsm
Author
Kolkata, First Published Sep 16, 2021, 5:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অটল ইনোবেশন মিশন (AIM) নীতি আয়োগ দাসলট সিস্টেমের (Dassault Systèmes) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। যার মূল উদ্দেশ্যই হল গোটা দেশের ইকোসিস্টেমকে উৎসাহিত করা। ইতিমধ্যেই  AIM ও Dassault Systèmesএর মধ্যে এতটি ভার্চুয়াল বিবৃতি স্বাক্ষরিত হয়েছে, যা ভারতের AIM প্রোগ্রাম আর সুবিধেভোগীদের উদ্যোগকে সমর্থন করবে। 

ডাসল্ট সিস্টেমগুলি এআইএম -এর সঙ্গে যুক্তদের সাহায্য করবে. প্রোগ্রামের বিষয়ে প্রচার করবে। যার মধ্যে রয়েছে অটল টিঙ্কারিং ল্যাবস, আইএমইনকিউবেটর, অটল কমিউনিকেশন ইনোভেশন সেন্টার, অটল নিউ ইন্ডিয়া চ্যালেঞ্জ, আর অটল গবেষণা ও ছোট উদ্যোগ। 


উদ্যোক্তাদের মান-উন্নয়ন এই প্রকল্পের প্রধান লক্ষ্য। উন্নয়নকে তরান্বিত করতে এই প্রোগ্রাম অনুঘটকের কাজ করবে। এই প্রোগ্রামের মোট ৬টি দিক রয়েছে। সেগুলি হল 3Dএক্সপ্রিরিয়েন্স ল্যাব স্টার্ট আর এক্সিলারেশন প্রোগ্রামে নির্বাচিত এআইএম স্টার্টআরগুলিতে প্রবেশ। নির্বাচিত এআইএম স্টার্টআপদের তাদের পণ্যের সক্ষমতা বৃদ্ধির জন্। পরামর্শদান,  3Dএক্সপ্রিরিয়েন্স ল্যাব নির্বাচিত অআইএম স্টার্টআপগুলিতে বিশ্বের যে কোনও সংস্থান অ্যাক্সেস, দাসল্ট সিস্টেমেপ বিশ্বব্যাপী গ্রাহক, অংশীদার ও প্রযুক্তি সহযওগীদের সঙ্গে প্রযোজ্য হিসাবে নির্বাচিত এআইএম স্টার্টআপগুলির জন্য শিল্প সংযোগ, দাসল্ট সিস্টেম জাতীয় ও বিশ্বব্যাপী ইভেন্টগুলি নির্বাচিত এআইএম স্টার্টআপগুলির অংশগ্রহণ, সংগঠন ও যৌথ ইভেন্টে অংশগ্রহণ, হ্যাকাথন এআইএম ও নীতি আয়োগের সঙ্গে চ্যালেঞ্জ। 

এআইএম মিশনের পরিচালক বিশেষজ্ঞ চিন্তন বৈষ্ণব জানিয়েছেন, ডাসল্টের সঙ্গে এই অংশীদারিত্ব একটি বিশেষ পদক্ষেপ। এই উদ্যোগটি ভারতীয় উদ্যোক্তাদের জন্য বেশ কয়েকটি নতুন দিক খুলে দিতে পারে। বিশ্বের কাছে ভারতকে পৌঁছে দিতে বিশে, ভূমিকা গ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। ডাসল্ট সিস্টেমের পক্ষ থেকে দীপক এনজি জানিয়েছেন এটি একটি দীর্ঘ মেয়াদী সম্পর্কের সূচনা। যা বাস্তুতন্ত্রকে আরও শক্তিশালী করবে। তিনি  বলেন এআইএমএর সঙ্গে তাঁদের সম্পর্ক আগামী দিনে আরও দৃঢ়় হবে। আগামীদিনে বৈদ্যুতিৎ যানবাহন, ব্যাটারি, চার্জিং অবকাঠামো, চিকিৎসা যন্ত্রপাতি শক্তি ও উপকরণখাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios