Asianet News BanglaAsianet News Bangla

আত্মনির্ভর ভারতের নয়া পদক্ষেপ, প্রতিরক্ষা মন্ত্রক তৈরি করছে একটি নতুন রোডম্যাপ

প্রতিরক্ষা মন্ত্রক ও ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়ামকে তিনটি পরিষেবা ও আইসিজি দ্বারা সিমুলেটর খুঁজে বার করে তা পুরনুজ্জীবিত করার দায়িত্ব দেওয়ার জন্য এসটি বিশেষ রোডম্যাপ তৈরি করা হয়েছে।

atma nirbhar bharat defence ministry prepare framework for increase use simulators bsm
Author
Kolkata, First Published Sep 23, 2021, 8:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিরক্ষা মন্ত্রক  (Defence Ministry) তিনটি পরিষেবা ও ভারতীয় উপকূলরক্ষী বাহিনীকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগে প্রয়োজনী কাঠামো তৈরি করার জন্য একটি রোডম্যাপও তৈরি করা হয়েছে। তাতে বলা হয়েছে উন্নয়নের পাশাপাশি ভারতীয় সংস্থাগুলি থেকেও প্রয়োজনীয় উপাদন সংগ্রহ করা হবে। রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয় বেসরকারি সংস্থার সহযোগীতা নেওয়া হবে। প্রতিরক্ষা মন্ত্রকের মূল উদ্দেশ্যেই হল দেশীয় পদ্ধতিতে কাজ এগিয়ে নিয়ে চলা। 

তবে এক্ষেত্রে নতুন একটি নীতি গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে সশস্ত্র বাহিনীর জন্য কোনও কিছু কেনার জন্য এই সিমুলেটর পদ্ধতি প্রযোজ্য হবে। যার মূল উদ্দেশ্যই হল প্রশিক্ষণের খরচ কমানো ও যন্ত্রপাতি সংরক্ষণের প্রযুক্তি অনুসন্ধান করা। মূল লক্ষ্য হল সমস্ত সামরিক ডোমেন জুড়ে সিমুলেশন ভিত্তির প্রশিক্ষণ রূপান্তরিক করা। সাশ্রয়ী ও নিরাপদ স্মার্ট প্রশিক্ষণ দেওয়া, দেশীয় নকশা ও উন্নয়নের ওপর জোর দেওয়া। 

Gang Rape: ৯ মাস ধরে বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে কিশোরীকে গণধর্ষণ, কাঠগড়ায় নির্যাতিতার প্রেমিক

Horrific video: উচ্ছেদ অভিযান ঘিরে রণক্ষেত্র অসমের ধোলপুর, পুলিশ-'বেআইনি' দখলদারদের সংঘর্ষে চলল গুলি

covid 19: করোনা টিকায় মাইলফলক পার, ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন ভারতের কয়েকটি জায়গায়
প্রতিরক্ষা মন্ত্রক ও ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়ামকে তিনটি পরিষেবা ও আইসিজি দ্বারা সিমুলেটর খুঁজে বার করে তা পুরনুজ্জীবিত করার দায়িত্ব দেওয়ার জন্য এসটি বিশেষ রোডম্যাপ তৈরি করা হয়েছে। যেখানে মোতায়েন, রক্ষণাবেক্ষণের জন্য সর্বোচ্চ স্তরের দেশীয়করণ নিশ্চিত  করার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের আর্থিক অবস্থার উন্নয়নের জন্য প্রতিরক্ষা মন্ত্রক এই কাজের জন্য দেশীয় সংস্থাগুলিকেও কাছে টেনেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios