Asianet News BanglaAsianet News Bangla

covid 19: করোনা টিকায় মাইলফলক পার, ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন ভারতের কয়েকটি জায়গায়

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার জানান হয়েছে ৬১ কোটি ৮৫ লক্ষ মানুষকে করোনা টিকার প্রথম ডোজটি দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছেন ২১ কোটি ৫৫ লক্ষ মানুষ।

covid 19 66 percent indian adult population vaccinated so far says govt bsm
Author
Kolkata, First Published Sep 23, 2021, 7:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তৃতীয় তরঙ্গের (Third Wave) আগেই করোনাভাইরাসের টিকাকরণ কর্মসূচিতে একটি বড় সাফল্য এসেছে। কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার জানিয়েছে, দেশের প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার  প্রায় ৬৬ শতাংশকে কোভিড ১৯ টিকার  (Covid 19 Vaccine) একটি ডোজ ( One Dose Of Vaccine) দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক ( Union Health Ministry) আরও জানিয়েছে প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার প্রায় দুই তৃতীয়াংশকে একটি করে ডোজ দেওয়া হয়েছে। প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশকে টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে।  নীতি আয়োগের সদস্য তথা কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পল জানিয়েছেন করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি মাইল ফলক। কেন্দ্রীয় সরকার জানিয়েছে খুব তাড়াতাড়ি বিশেষভাবে সক্ষম ও অসুস্থদের বাড়ি বাড়ি গিয়ে টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার জানান হয়েছে ৬১ কোটি ৮৫ লক্ষ মানুষকে করোনা টিকার প্রথম ডোজটি দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছেন ২১ কোটি ৫৫ লক্ষ মানুষ। স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর অক্টোবরের প্রথম সপ্তাহে যাতে ১০০ কোটি মানুষকে করোনা টিকার অনন্ত একটি ডোজ দেওয়া যায় তারই ব্যবস্থা করছে সরকার। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিও টিকা কর্মসূচিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। ইতিমধ্যে ৬টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল- লাক্ষাদ্বীপ, চণ্ডিগড়, গোয়া, হিমাচল প্রদেশ, সিকিম ও আন্দামান-নিকোবর প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশকে টিকার প্রথম ডোজ দিয়েছে। ৯০ শতাংশকে করোনা টিকার প্রথম ডোজ দিয়েছে চারটি রাজ্য। যার মধ্যে রয়েছে লাদাখ, দাদার ও নগর হাভেলি, কেরল, উত্তরাখণ্ড। 

Modi On US Visit: বিমানে ফাইলে চোখ বোলাতে ব্যস্ত ছবি পোস্ট মোদীর, পাল্টা মনমোহনকে হাতিয়ার করল কংগ্রেস

Gang Rape: ৯ মাস ধরে বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে কিশোরীকে গণধর্ষণ, কাঠগড়ায় নির্যাতিতার প্রেমিক

Horrific video: উচ্ছেদ অভিযান ঘিরে রণক্ষেত্র অসমের ধোলপুর, পুলিশ-'বেআইনি' দখলদারদের সংঘর্ষে চলল গুলি

স্বাস্থ্য কর্মী, চিকিৎসদের ৯৯ শতাংশকেই করোনা টিকার একটি ডোজ দেওয়া হয়েছে। টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ৮৪ শতাংশের। এদিন স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বিট্রেনের করোনা টিকা সম্পর্কিত নীতি নিয়ে উষ্মা প্রকাশ করেন। তিনিও বিদেশ মন্ত্রকের অবস্থানের পক্ষেই সওয়াল করে বলেন ব্রিটেনের ভ্যাকসিন স্বীকৃতি নীতি ভারতীয়দের প্রতি বৈষম্যমূলক আচরণ ছাড়া আর কিছুই নয়। সম্প্রতি ব্রিটেন জানিয়েছে কোভিডশিল্ড টিকা পাওয়া ভারতীয়দের ব্রিটেনে প্রবেশের অনুমতি দেওয়া হলেও তাদের কোয়ারেন্টাইনে থাকবে হবে। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। গ্লোবাল কোভিড সামিটও ব্রিটেনের নাম না করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি উত্থাপন করেন । তাঁর কথায় মহামারি পরবর্তী আর্থিক সংকট কাটাতে বিশ্বের সমস্ত দেশকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে। এই পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ শিথিল করাও জরুরি।  

Follow Us:
Download App:
  • android
  • ios