অযোধ্যা মামলা নিয়ে এইবার একটা এসপার-ওসপার চাইছে সুপ্রিম কোর্ট। বুধবার দীর্ঘদিন ধরে চলা এই মামলার শুনানির শেষ সময়সীমা বেঁধে দিল আদালত। এদিন জানানো হয়েছে এই মামলায় যার যা কিছু বলার আছে, তা শেষ করতে হবে ১৮ অক্টোবরের মধ্যেই। গত ২৬ দিন ধরে প্রতিদিনই এই মামলার শুনানি চলছে। রাম জন্মভূমি বাবরি মসজিদ বিতর্ক মামলার সব পক্ষই এই কয়েকদিনে তাদের বক্তব্য পেশ করার সুযোগ পেয়েছে আদালতে। 

এদিন আদালতে তাদের বক্তব্য পেশ করার সম্ভাব্য সময়সূচি পেশ করেন আইনদজীবী সিএস বৈদ্যনাথন ও রাজীব ধাওয়ান। এরপরই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান সবার সম্মিলিত প্রচেষ্টায় ১৮ অক্টোবরের মধ্যে এই মামলার শুনানি শেষ করতে হবে। তার জন্য প্রতিদিন দরকার পড়লে ১ ঘন্টা করে বেশি চলবে শুনানি। এমনকী প্রয়োজনে শনিবারও চলবে মামলার কাজ। প্রধান বিচারপতি আরও জানিয়েছেন, ১৮ অক্টোবর পর্যন্ত রোজই চলবে এই মামলার শুনানি।  

অন্যদিকে বিচারপতি কলিফুল্লার নেতৃত্বে যে মধ্যস্থতা প্যানেল রয়েছে, তাদের মাধ্যমে যদি কোন পক্ষ নিষ্পত্তি করতে চায়, তা করা যাবে বলে জানিয়েছে আদালত। সেই ক্ষেত্রে তাদের নিষ্পত্তির নথিপত্র জমা দিতে হবে। এতে মূল শুনানিতে কোনও অসুবিধা হবে না বলেই জানিয়েছন প্রধান বিচারপতি।