Asianet News BanglaAsianet News Bangla

Covaxin: কোভ্যাক্সিনকে কেন অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কী বলছে ভারত বায়োটেক

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা অনুমোদিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের তালিকা বিশ্বব্যাপী অ্যাক্সেস ও কোভ্যাক্সিনের প্রাপ্যতা ত্বরান্বিত করবে।

Bharat Biotech optimistic about Covaxin Here are the reasons bsm
Author
Kolkata, First Published Nov 3, 2021, 9:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস (Coronavirus) মোকাবিলায় ভারত বায়োটেকের (Baharat Biotech) কোভ্যাক্সিনকে (Covaxin) জরুরি অনুমোদন গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কয়েক মাস আগেই  জরুরি অনুমোদনের আবেদন জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারস্থ হয়েছিল ভারত বায়োটেক। কিন্তু এর আগে নানা কারণে তা বাতিল হয়ে গিয়েছিল। অবশেষ বুধবার জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হল কোভ্যাক্সিনকে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অনেক আগে থেকেই ভারতে করোনা টিকা হিসেবে কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। ভারতের প্রথম দুটি টিকা হল কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। 

ভারত বায়োটেকের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা জানান হয়েছে-
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা অনুমোদিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের তালিকা বিশ্বব্যাপী অ্যাক্সেস ও কোভ্যাক্সিনের প্রাপ্যতা ত্বরান্বিত করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের তালিকায় (ELU) খুব তাড়াতাড়ি কোভ্যাক্সিনের না দাখিল করবে। পাশাপাশি তালিকাভুক্ত দেশগুলিকেও তা পাঠান হবে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অনুমোদনই ইউনিসেফ, জিএভিআই, পিএএইচওকে কোভ্যাক্সিন বিতরণের অনুমতি দিয়েছে।

PM Modi On Diwali: সেনা জওয়ানদের সঙ্গে দিওয়ালি কাটাবেন মোদী, যেতে পারেন রাজৌরিতে

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ভারত বায়োটেক টিকা প্রস্তুতককারণ সংস্থা হিসেবে বিশ্বজুড়েই প্রসিদ্ধ। এই সংস্থার তৈরি কোভ্যাক্সিন ভারতের প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি টিকা। এটি তৈরিতে ইন্ডিয়ার কাউন্সিল অব মেডিক্যাল সায়েন্স ও পুনের ন্যাশানাল ইনস্টিটিউ অব ভাইরোলজি সহযোগিতা করেছে। সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অনুমোদন বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় বিশেষ ভূমিকা গ্রহণ করবে। 

Rahul Gandhi To SRK: শাহরুখ খানকে রাহুল গান্ধীর চিঠি, আরিয়ানের গ্রেফতারি নিয়ে কী বার্তা কংগ্রেস নেতার

ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণা এলা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ছাড়পত্র বিশেষ গুরুত্বপূর্ণ সংস্থার কাছে। এটি নিরাপদ, কার্যকরী ও বিশ্বের অন্যান্যাদেশগুলিতে করোনা মোকাবিলায় বিশেষ ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করবে। টিকার  গুণমান ও নিরাপত্তার মান বজায় রাখার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। কোভ্যাক্সি বিশ্ব স্বাস্থ্যসংস্থার কঠোর মূল্যায়ন ও বৈজ্ঞানিত মান পুরণ করবে আগামী দিনেও। কোভিড টিকা হিসেবে এটি বিশ্বের অন্যান্য দেশে দ্রুত পাঠানোর জন্য বিশেষ পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

Covaxin : বিশ্বমঞ্চে দাঁড়িয়ে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর, WHOর উদ্দেশ্যে কী বলেছিলেন মোদী

ভারত বায়োটেকের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এলা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ছাড়পত্র আন্তর্জাতিক স্তরে অর্থপূর্ণ প্রভাব বিস্তার করবে। তিনি আরও বলেছেন আন্তর্জাতিক মানে কোভিড ভ্যাক্সিন তৈরির ক্ষেত্রে কোভ্যাক্সিন একটি বিশেষ উদাহরণ। কারণ এটি সরকারি ও বেসরকারি প্রচেষ্টায় তৈরি কোভিড টিকা। এটি করোনার ডেল্টা, কাপা ও আলফা বিটা রূপের বিরুদ্ধে যথেষ্ট কার্যকর বলেও জানিয়েছেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios