Asianet News BanglaAsianet News Bangla

Covaxin : বিশ্বমঞ্চে দাঁড়িয়ে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর, WHOর উদ্দেশ্যে কী বলেছিলেন মোদী

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে এই আবেদন জানিয়েছিলেন। তারপর বুধবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্সিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছেন।

Modis request to  WHO at G20  for approval of emergency use of covaxin, what pm said bsm
Author
Kolkata, First Published Nov 3, 2021, 6:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত বায়োটেকের (Baharat Biotech) তৈরি দেশীয় প্রযুক্তির টিকা কোভ্যাক্সিনকে (Covaxin) জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিন্তু তার আগেই বিশ্ব মঞ্চে দাঁড়িয়ে ভারতের তৈরি কোভ্যাক্সিকে ছাড়পত্র দেওয়ার আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi)। জি-২০ (G-20)মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেছিলেন, আগামী বছরের শেষ নাগাদ ভারত  কোভিড ১৯ প্রতিরোধ করতে ৫ বিলিয়ন টিকার ডোজ তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে। যা ভারতের পাশাপাশি গোটা বিশ্বকে সহযোগিতা করবে। কারণ ভারতে তৈরি টিকা বিশ্বজুড়ে বিলির পরিকল্পনা নেওয়া হয়েছে।  তারপরই তিনি বলেন ভারতের দেশীয় টিকা কোভ্যান্সিন এখনও জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য বিশ্বস্বাস্থ্য সংস্থার ঘরে পড়ে রয়েছে। এই টিকাকে যদি তাড়াতাড়ি অনুমোদন দেওয়া হয় তাহলে ভারতে টিকাকর্মসূচি আরও দ্রুত হবে। 

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে এই আবেদন জানিয়েছিলেন। তারপর বুধবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্সিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই পদক্ষেপের ফলে এখন কোভ্যাক্সিনের টিকা নেওয়া ভারতীয়দের আর বিদেশ সফরে তেমন বাধা থাকবে না বলেও মনে করা হয়েছে। কারণ ইতিমধ্যেই গ্রিস ওমান, ফিলিপাইনস, মরিশাসসহ কয়েকটি দেশ ভারতের ভ্রমণের জন্য কোভ্যাক্সিনের অনুমোদন দিয়েছিল। তবে অস্ট্রেলিয়া বাধা হয়ে দাঁড়িয়েছিল। আগামীদিনে সেই বাধা দূর হবে বলেও আশা করা হচ্ছে।  

Pakistan: কাশ্মীরিদের উন্নয়নে কি ক্ষুব্ধ পাকিস্তান, শ্রীনগর-শারজা বিমানের জন্য বন্ধ করল এয়ারস্পেশ

Rahul Gandhi To SRK: শাহরুখ খানকে রাহুল গান্ধীর চিঠি, আরিয়ানের গ্রেফতারি নিয়ে কী বার্তা কংগ্রেস নেতার

Oil Price: ভোজ্যতেলের দাম কমছে, উৎসবের মধ্যেই স্বস্তির নিঃশ্বাস মধ্যবিত্তির পকেটে

তবে চলতি বছর জানুয়ারি থেকে দেশে টিকাকর্মসূচি শুরু হয়েছে। সেই সময় ভারতের তৈরি দুটি টিকা সেরামের তৈরি কোভিশিল্ড আর ভারত বায়োটেকের তৈরি কেভ্যাক্সিনের ওপর ভরসা করেই টিকা অভিযানে নেমেছিল কেন্দ্রীয় সরকার। পরবর্তীকালে রাশিয়ার স্পুটনিক ভিসহ একাধিক টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। তবে এখনও সরকারি টিকা অভিযানে প্রথম সারিতেই রয়েছে কোভিশিল্ড আর কোভ্যাক্সিন। 

অন্যদিকে হায়দরাবাদের টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক বুধবারই জানিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন কোভ্যাক্সিনের সেলফ লাইফ তৈরির দিন থেকে ১২ মাস পর্যন্ত বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে। পিটিআই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্সিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগেই এই সুপারিশ করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, শেলফ লাইফ বাড়ানোর জন্য অতিরিক্ত স্থিতিশীলতার তথ্যের ওপর ভিত্তি করেই CDSCO-তে জমা দেওয়া হয়েছিল। কেন্দ্রের এই অনুমোদন স্টেকহোল্ডারদেরও সহায্য করবে। 

Modis request to  WHO at G20  for approval of emergency use of covaxin, what pm said bsm

Follow Us:
Download App:
  • android
  • ios