Asianet News BanglaAsianet News Bangla

MP Police Farewell: অ্যামাজনে গাঁজা চক্র ধরার পরই বদলি, পালকিতে করে এসপিকে বিদায় দিল ভিন্দ


অ্যামাজন (Amazon) গাঁজা চক্র ধরার পরই বদলি হলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ভিন্দের (Vind) পুলিশ সুপার। তাঁকে রাজকীয় বিদায় দিল এলাকাবাসী।

Bhind SP, who busts Amazon-ganja racket, get royal farewell ALB
Author
Kolkata, First Published Dec 5, 2021, 10:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কয়েকদিন আগেই সারা ভারতের সংবাদ শিরোনামে উঠে এসেছিল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ভিন্দের (Vind) পুলিশ সুপার মনোজ কুমার সিং-এর (Manoj Kumar Singh) নাম। সারা বিশ্বে খ্য়াতনামা ই-কমার্স সংস্থা অ্যামাজন ডট কমের (Amazon) মাধ্যমে ভিন্দ জেলায় গাঁজা সরবরাহ করা হচ্ছিল। মনোজ কুমার সিং-এর নেতৃত্বেই সেই পাচার চক্রকে ধরে ফেলেছিল ভিন্দ পুলিশ। আর তারপর থেকেই জেলার মানুষের কাছে নায়কের আসন পেয়েছিলেন পুলিশ সুপার। শুক্রবার, তাঁকে ভোপালে বদলি করা হয়েছে। যা নিয়ে ভিন্দবাসী ক্ষুব্ধ হলেও, তাঁকে বিদায় জানানো হল স্মরণীয়ভাবে। 

ভারতে পুলিশ পেশাটার সঙ্গে নেতিবাচক ধারণাই জড়িয়ে রয়েছে। পুলিশ মানেই ঘুস খায়। পুলিশ মানেই অসৎ, এমনটা মনে করে জনসংখ্যার একটা বড় অংশ। এরই মধ্যে ব্যতিক্রম মনোজ কুমার সিং। তিনি যে ধরনের বিদায় সংবর্ধনা পেলেন, তা অধিকাংশ পুলিশ অধিকারিকের ক্ষেত্রেই জোটে না। বড় মাপের প্রশাসনিক রদবদলে, মধ্যপ্রদেশ স্বরাষ্ট্র বিভাগ, প্রায় এক ডজন পুলিশ কর্মকর্তাকে বিভিন্ন জায়গায় বদলি করেছে। মনোজ ছাড়া বাকি অফিসারদের কেউই কিন্তু তাঁর মতো সম্মান পাননি। 

আরও পড়ুন - Weed in Amazon: অ্যামাজনে কিনা বিক্রি হচ্ছিল গাঁজা, উঠল NCB তদন্তের দাবি

আরও পড়ুন - Amazon Marijuana-দোড়গোড়ায় গাঁজা ডেলিভারি আমাজনের, সংস্থার ইডির বিরুদ্ধে মামলা মধ্যপ্রদেশ পুলিশের

আরও পড়ুন - CAIT-আরিয়ান খানের মতই ব্যবস্থা নেওয়া হোক আমাজন আধিকারীকদেরও,তাঁদের গ্রেফতারের দাবি জানাল ব্যবসায়ীদের সংগঠন

শনিবার সন্ধ্যায় বিদায়ী এসপি মনোজ কুমার সিং-এর বিদায়ী সংবর্ধনার আয়োজন করেছিল তাঁর সতীর্থ পুলিশ সদস্যরা। মনোজ কুমার সিং-কে একটি সুসজ্জিত পালকিতে বসিয়ে, পুলিশ সদস্যরা শহরের পথে একটি শোভাযাত্রা বের করেছিলেন। সেই শোভাযাত্রায় ড্রাম-তাসা নিয়ে উপস্থিত ছিল ব্যান্ড পার্টিও। পালকিতে রীতিমতো রাজার মতো বসেছিলেন বিদায়ী এসপি, আর ড্রামের তালে পা মেলান পুলিশ থেকে সাধারণ মানুষ। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিন্দ জেলার নতুন এসপি শৈলেন্দ্র সিং-ও। এছাড়াও জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি মনোজ কুমার সিং-এর নেতৃত্বে ভিন্দ পুলিশ একটি হাইপ্রোফাইল গাঁজা পাচার চক্রকে ধরেছিল। পুলিশ জানিয়েছিল, অ্যামাজনে কারি পাতা বলে বিজ্ঞাপন দিয়ে, তার আড়ালে কেজি কেজি গাঁজা বিক্রি করা হচ্ছে। এ ঘটনায় ভিন্দ পুলিশ অ্যামাজন ইন্ডিয়ার কার্যনির্বাহী পরিচালকদের বিরুদ্ধেও মামলা করেছে। এই কাজের জন্য, মনোজ কুমার সিং ভিন্দের বাসিন্দাদের মধ্যে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছিলেন। বিদায়বেলাতেই তাঁর সেই জনপ্রিয়তার পরিচয় পাওয়া গিয়েছে। 

তবে তাঁর বদলি নিয়ে বিতর্কও তৈরি হয়েছে। বিশেষ করে অ্যামাজনে গাঁজা পাচারের বিষয়টি ফাঁস করার পরই তাঁকে বদলি করায়, এই পদক্ষেপের পিছনে ওই ঘটনার কোনও প্রভাব রয়েছে কিনা, ভিন্দবাসীর মনে সেই সন্দেহের উদ্রেক হয়েছে। তবে, কোনও রাখঢাক রাখেনি কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা সিএআইটি (CAIT)। মনোজ কুমারের বদলির বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে তারা বিবৃতি দিয়েছে, আমাজনের মতো বিদেশী বহুজাতিক সংস্থাগুলিই ভারতের বিভিন্ন রাজ্য সরকারের প্রশাসনিক ব্যবস্থার নিয়ন্ত্রক শক্তি। ভারতীয় ব্যবসায়ীদের সংগঠনটির অভিযোগ, এই সৎ নির্ভীক পুলিশ অফিসারের বদলির পিছনে অনলাইন শপিং জায়ান্টটির হাত রয়েছে। তবে, মধ্যপ্রদেশ পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এটা আদতে একটি বিরাট প্রশাসনিক রদবদল। এর সঙ্গে গাঁজা পাচার কাণ্ডের কোনও যোগ নেই। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios