কলেজের ক্যাম্পাসের যেখানে সেখানে বসে পরীক্ষা দিচ্ছে পড়ুয়ারা। গার্ডের কোনও  বালাই নেই। গণহারে টুকলি চলছে। শনিবার বিহারের রাম লক্ষণ সিং যাদব কলেজে এই ছবি প্রকাশ্যে এসেছে।  সোশ্যাল মিডিয়ায় এই গণহারে টুকলির ছবি প্রকাশ পাওয়ার পর সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে বিহারের ওই কলেজের শিক্ষার মান নিয়ে। 

বিহারের বাবাসাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে রাম লক্ষণ সিং যাবদ কলেজ। শনিবার স্নাতকস্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা চলছিল। নিজের পক্ষে সওয়াল করতে গিয়ে কলেজের এক্সামিনেশন ইন চার্চ বলেন, এই কলেজে দুই হাজার পড়ুয়া পরীক্ষা দিতে পারে। কিন্তু পাঁচ হাজার পড়ুয়ার নাম এই কলেজে পরীক্ষা দেওয়ার জন্য নথিভুক্ত করা হয়েছে। তাই কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ক্যাম্পাসের মাঠে বসে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

তবে বিহারে এই ধরনের খবর নতুন নয়। বিহারের বিভিন্ন কলেজে এই ধরনের ঘটনা প্রায়শই প্রকাশ্যে এসেছে। বিহারের বাবাসাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বিভিন্ন কলেজে পরীক্ষার সময় প্রায়শই দেখা যায় পড়ুয়ারা ক্যাম্পাসের যেখানে ইচ্ছা সেখানে বসে পরীক্ষা দেয় বলে জানা গিয়েছে। সেই সময় পরীক্ষায় দেদারে চলে টুকলি। কিছুদিন আগে নকল এড়াতে দক্ষিণের একটি কলেজের সিদ্ধান্তে বিতর্কের ঝড় তৈরি হয়েছিল। নকল এড়াতে স্কুল কর্তৃপক্ষ পড়ুয়াদের মুখের ওপর কার্ডবোর্ডের বক্স বসিয়ে দিয়েছিল। এই ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়।