Asianet News BanglaAsianet News Bangla

নীতিশ কুমারের প্রচেষ্টায় বিজেপিই লাভবান! বিকল্প ফ্রন্টের লড়াইয়ে আবারও দুর্বল হচ্ছে বিরোধী ঐক্য

রাজনৈতিক বিশেষজ্ঞরা তাই বলছেন এই পরিস্থিতিতে, প্রশ্ন হল সাধারণ নির্বাচনের আগে কংগ্রেস সহ বিরোধী দলগুলির একটি শক্তিশালী জোট তৈরি হবে নাকি কংগ্রেসকে ছাড়াই তৃতীয় ফ্রন্ট রূপ নেবে। তা না হলে বিরোধীরা কি শুধু দুই মেরুতে বিভক্ত হয়ে এনডিএ-র বিরুদ্ধে লড়বে? 

BJP benefits from Nitish Kumar s efforts, Opposition unity weakening again in the battle of Main and Third Front bpsb
Author
First Published Sep 6, 2022, 7:34 AM IST

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সক্রিয়তার পর আবারও বিরোধী ঐক্যের সম্ভাবনা জোরালো হলেও বিরোধী ঐক্য দুই মেরুতে এগোচ্ছে বলেই মনে হচ্ছে। যেখানে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে, কংগ্রেসকে সঙ্গে নিয়ে ইউপিএকে শক্তিশালী করার চেষ্টাও চলছে। সেখানে বিরোধী ঐক্য আদৌও একজোট কিনা, তা নিয়েই প্রশ্ন উঠছে। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা তাই বলছেন এই পরিস্থিতিতে, প্রশ্ন হল সাধারণ নির্বাচনের আগে কংগ্রেস সহ বিরোধী দলগুলির একটি শক্তিশালী জোট তৈরি হবে নাকি কংগ্রেসকে ছাড়াই তৃতীয় ফ্রন্ট রূপ নেবে। তা না হলে বিরোধীরা কি শুধু দুই মেরুতে বিভক্ত হয়ে এনডিএ-র বিরুদ্ধে লড়বে? এটা যেন না হয় যে সুবিধার জন্য এনডিএ ছাড়া বিরোধী কেউ নেই।

মূল ফ্রন্ট করতে চান নীতীশ কুমার

কংগ্রেস ও অন্যান্য দলের সিনিয়র নেতাদের সঙ্গে নীতীশ কুমারের বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এ থেকেই স্পষ্ট যে তিনি কংগ্রেসকে নিয়েই এগোতে চান। কেন্দ্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিরোধী দলগুলির একটি মহাজোট গঠনের জন্য তাঁর প্রচেষ্টা, তাই সম্প্রতি তিনি বলেছিলেন যে এবার প্রধান ফ্রন্ট গঠন করা হবে। কংগ্রেস এখনও বৃহত্তম বিরোধী দল হওয়ায় এটি একটি রাজনৈতিকভাবে পরিণত উদ্যোগ। তাঁকে সঙ্গে না নিয়ে বিরোধীরা এনডিএ-র বিরুদ্ধে কোনও বিকল্প দাঁড় করাতে পারে না।

অনেক দল কংগ্রেস থেকে মুখ ফিরিয়েছে
অন্যদিকে, টিআরএস, তৃণমূল কংগ্রেস, এএপি প্রভৃতি যারা বিরোধীদের একত্রিত করার চেষ্টা করছে, তারা কংগ্রেসকে সঙ্গে নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছে না। এই দলগুলি অ-কংগ্রেস তৃতীয় বিকল্পের জন্য চেষ্টা করছে। এর পেছনে আঞ্চলিক রাজনীতির বিষয়গুলো গুরুত্বপূর্ণ, তবে এই দলগুলোর নিজস্ব উচ্চাকাঙ্খাও রয়েছে। 

তিনটি দলই কংগ্রেসকে পছন্দ করে না কারণ তারা তাদের রাজ্যে কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করে চলেছে। অন্যদিকে, কংগ্রেসও টিআরএস, তৃণমূল এবং এএপি সম্পর্কে খুব বেশি আস্থাশীল নয়। অন্য অনেক দলের অবস্থানও এখনও পরিষ্কার নয়। উদাহরণস্বরূপ, যখন সুযোগ আসবে, তখন এসপি কংগ্রেসের পরিবর্তে তৃতীয় ফ্রন্টে যেতে পছন্দ করতে পারে, কারণ এই দল ইতিমধ্যে কংগ্রেসের সাথে জোট করেছে, যা সফল হতে পারেনি। 

বিশেষজ্ঞদের মতে বিগত কয়েক বছর ধরে বিরোধী ঐক্যের সমস্ত প্রচেষ্টায়, বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস এমন দল যা বিরোধীরা সঙ্গে যেতে প্রস্তুত নয়। এটি বিরোধীদের সবচেয়ে বড় ব্যর্থতা যে তারা এনডিএ-র অংশ না হয়েও বিরোধী দলে নেই। আর এখানেই চাল খেলে যাচ্ছে ও সুযোগ পাচ্ছে বিজেপি। 

Follow Us:
Download App:
  • android
  • ios