Asianet News BanglaAsianet News Bangla

BJP rejects State panel: রাজ্যের তৈরি করা প্যানেল খারিজ, বিস্ফোরক অভিযোগ বিজেপির

পঞ্জাব বিজেপির সভাপতি অশ্বনি শর্মা বলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী নিজেই ষড়যন্ত্র করে গোটা কান্ড ঘটিয়েছেন। তাই তাঁর কমিটি তৈরি করার কোনও যৌক্তিকতা নেই। 

BJP rejects Punjab govt panel to probe PM Narendra Modi security breach bpsb
Author
Kolkata, First Published Jan 6, 2022, 5:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পঞ্জাব সরকারের (Punjab Govt) গঠন করা দুই সদস্যের কমিটিকে (Punjab govt panel) খারিজ করল বিজেপি। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) ফিরোজপুর সফরের সময় ত্রুটির (security breach) তদন্ত করার জন্য দুই সদস্যের একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছে পঞ্জাব সরকার। তিন দিনের মধ্যে এই কমিটি তাদের রিপোর্ট জমা করবে। কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি মেহতাব সিং গিল এবং স্বরাষ্ট্র ও বিচার দফতরের প্রধান সচিব অনুরাগ ভার্মা। অন্যদিকে, সুপ্রিম কোর্ট শুক্রবার পঞ্জাব সফরে যাওয়ার সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে আদালত-তত্ত্বাবধানে তদন্তের আবেদনের শুনানি করতে সম্মত হয়েছে।

তবে পঞ্জাব সরকারের গঠন করা এই কমিটিকে মোটেও মানতে রাজি নয় বিজেপি। গেরুয়া শিবিরের দাবি পঞ্জাবের মুখ্যমন্ত্রী যেখানে নিরাপত্তায় কোনও গাফিলতি ছিল না বলে দাবি করছেন, সেখানে তাঁর নির্দেশে গঠিত কোনও কমিটি যে কিছু খুঁজে বের করতে পারবে না, তা নিশ্চিত। এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র গোটা ঘটনা নিয়ে মন্ত্রক রাজ্য সরকারকে অবিলম্বে একটি রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছে

পঞ্জাব বিজেপির সভাপতি অশ্বনি শর্মা বলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী নিজেই ষড়যন্ত্র করে গোটা কান্ড ঘটিয়েছেন। তাই তাঁর কমিটি তৈরি করার কোনও যৌক্তিকতা নেই। পাঁচই জানুয়ারি থেকেই ক্রমাগত পঞ্জাব সরকারের উপর চাপ বাড়িয়ে চলেছে স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিকের দাবি ছিল, বিক্ষোভ নিয়ে গোয়েন্দাদের তথ্য থাকা সত্ত্বেও, পঞ্জাব পুলিশ 'ব্লু বুক' মেনে চলেনি। এমনকী মোদীর সফরকালে কোনও অবরোধ তৈরি হলে কোনও জরুরি পথও তারা খোলা রাখেনি। নেওয়া হয়নি কোনও আগাম সতর্কতা। 

তাঁর দাবি ব্লু বুক অনুসারে, প্রধানমন্ত্রীর সফরের সময় পঞ্জাবে যা ঘটল সেরকম প্রতিকূল পরিস্থিতির জন্য রাজ্য পুলিশকে সর্বদাই জরুরি রুট প্রস্তুত রাখতে হয়। কিন্তু এই ক্ষেত্রে তা করা হয়নি। আর ঠিক সেই কারণেই ভাতিন্দা থেকে ফিরোজপুর যাওয়ার পথপথেই আটকে যায় মোদীর কনভয়। বাধ্য হয়েই সভা বাতিল করে দিল্লি ফিরে আসেন নরেন্দ্র মোদী। আর তারপর থেকেই চলছে দোষারোপের পালা।  

এই প্রসঙ্গে পঞ্জাবে কংগ্রেস সরকারের ‘অপদার্থতাকে’ নিশানা করে সুর সুর চড়িয়েছে পাঞ্জাব বিজেপি। বুধবারের ঘটনা নিয়ে বৃহস্পতিবারই রাজ্যব্যাপী প্রতিবাদ কর্মসূচিরও ডাক দেওয়া হয়েছে। এমতাবস্থায় বৃহস্পতিবার পঞ্জাব বিজেপির রাজ্য সভাপতি অশ্বিনী শর্মার নেতৃত্বে পদ্ম নেতাদের একটি প্রতিনিধিদল এদিন রাজ্যপাল বনোয়ারিলাল পুরোহিতের সাথে দেখা করতে রাজভবনে দেখা করতে যান। ফিরোজপুর সফরের সময় প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে তারা একগুচ্ছ অভিযোগ জানান বলে খবর।

Follow Us:
Download App:
  • android
  • ios