করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। পাশাপাশি কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে আবারও সনিয়া গান্ধি নিশানা করেন কেন্দ্রের শাসকদলকে। সনিয়ার অভিযোগ, কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। লকডাউনের কারণে জীবিকা হারিয়ে আজ বহু মানুষেরই জীবন বিপন্ন। সংকটে পড়েছে কৃষক, শ্রমিক, দিনমজুরদের পরিবার।  এই অবস্থায় তাঁদের পাশে না দাঁড়িয়ে সাম্প্রদায়িক জীবাণু ছড়াচ্ছে বিজেপি।  মহারাষ্ট্রের পালঘর প্রসঙ্গ না তুলেই সনিয়া গান্ধি নিশানা করেন বিজেপিকে। 

মহারাষ্ট্রের পালঘরে দুই সন্ন্যাসি ও তাঁদের গাড়ির চালককে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে স্থানীয় বাসিন্দারা। বিজেপি এই ঘটনাকে  সাম্প্রদায়িক রং দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ কংগ্রেসের। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী প্রথম থেকেই জানিয়ে আসছেন এই ঘটনায় নিছকই একটি গণপ্রহারের ঘটনা। তা মানতে নারাজ প্রতিপক্ষ। পালঘর প্রসঙ্গ টেনে এনে সনিয়া গান্ধিকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিজেপি। বিশেষজ্ঞদের অনুমান এদিন করোনাভাইসের সংক্রমণ প্রসঙ্গে টেনে এনে তারই উত্তর দিলেন সনিয়া গান্ধি। 

এদিন বৈঠকে সনিয়া গান্ধি বলেন করোনা সংকট মোকাবিলায় কেন্দ্র সরকারের পাশে দাঁড়িয়ে গ্রামীণ ও শহুরে মানুষদের সাহায্য করার জন্য একগুচ্ছ পরামর্শ দিয়েছিলেন সনিয়া গান্ধি। কিন্তু সনিয়ার কথায় বিজেপি তা সম্পূর্ণরূপে গ্রহণ করেনি। তাঁর কথায় এখন রাজনৈতিক ভেদাভেদ ভুলে দেশের মানুষের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিৎ। কিন্তু  বিজেপি সরকার সেই পথে যেতে চাইছে না বলেও তাঁর অভিযোগ। তবে এই কঠিন পরিস্থিতির মধ্যে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম না থাকা সত্ত্বেও চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মীরা যে ভাবে লড়াই চালিয়ে যাচ্ছে তাকে সাধুবাদও জানিয়েছেন সনিয়া। একই সঙ্গে লকডাউনের কারণে যেসব মানুষ অনাহারে রয়েছেন তাদের কাছে যেসব সেচ্ছ্বাসেবী সংস্থা বা সাধারণ মানুষ খাবার পৌঁছে দিচ্ছেন তাঁদেরও স্বাগত জানিয়েছেন কংগ্রেস নেত্রী। 

সনিয়া গান্ধির কথায তিন সপ্তাহ আগে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি বৈঠকে বসেছিল। সেই সময় থেকে এখনও পর্যন্ত করোনাভাইরাসে সংক্রেমিতের সংখ্যা হ্রাস পায়নি। ক্রমশই তা বৃদ্ধি পাচ্ছে। যা নিয়ে এদিনও তিনি কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেন। তাঁর অভিযোগ নমুনা পরীক্ষা কম হচ্ছে, তাই রোগ নির্মূল করা সম্ভব হচ্ছে না। পাশাপাশি এদিনও তিনি বলেন, আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানান হবে নমুনা পরীক্ষার হার বাড়াতে ও উপযুক্ত কোয়ারেন্টাইনের ব্যবস্থা করতে। 

আরও পড়ুনঃ রাহুল গান্ধির নিশানায় আবারও কেন্দ্রের মোদী সরকার, এবার প্রসঙ্গ স্যানিটাইজার আর ধান ...

আরও পড়ুনঃ ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে কিমের দাম্পত্য, দেখুন উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধানের বর্ণময় জীবনের ছবি ...

আরও পড়ুনঃ লকডাউনের 'সুফল' ভারতের বাতাসে কমছে এরোসলের মাত্রা, জানিয়েছে নাসা ...