আজ কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করবেন কর্নাটকের বিজেপি প্রধান বিএস ইয়েদুরাপ্পা। এদিন সকালে রাজ্যপাল বাজুভাই বালার সঙ্গে সাক্ষাত করেন তিনি। তাঁর কাছেই সরকার গঠনে দাবি জানান তিনি। সূত্রের খবর, রাজ্যপাল তাঁর দাবি মেনে নিয়েছেন। আজ সন্ধে ৬টায় কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদে শপথ নেবেন তিনি। 

বৈঠকের পর এদিন সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, 'এইমাত্র আমি রাজ্যপালের কাছে গিয়ে নতুন সরকার গঠনের দাবি জানালাম। আজ শুক্রবার সন্ধে ৬টা থেকে ৬.১৫- র মধ্যে নতুন সরকারের শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে '। 

প্রসঙ্গত, বৃহস্পতিবার কর্নাটক বিধানসভার স্পিকার কে আর রমেশ কুমার তিন বিদ্রোহী বিধায়ককে অযোগ্য বলে ঘোষণা করেন।  আর সেই কারণেই কর্নাটক বিধানসভার বিধায়ক সংখ্যা হ্রাস করেন। এদিন সন্ধ্যায় তিনি কংগ্রেসের রমেশ জারকিহোলি,  মহেশ কুমাথাহল্লি এবং আর শঙ্করকে বিধায়ক হিসাবে অযোগ্য ঘোষণা করেন। তার পরেই এই খবর খানিকটা অপ্রত্যাসিতই ছিল রাজনৈতিক মহলে। 

বিএস ইয়েদুরাপ্পা এদিন আরও জানান যে, কংগ্রেস ও জেডিএস-এর সব নেতাদের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত থাকার আবেদন জানানো হয়েছে এইচ ডি কুমারস্বামীকে এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকেও। তবে তাঁর মন্ত্রীসভায় কে কে থাকবেন সে সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি সেই বিষয়ে তিনি বিজেপির সর্বভারতীয় সভাপতির সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন।