দিল্লিতে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি স্থাপনের দাবি তুললেন বিজেপি নেতা তথা নেতাজীর নাতি চন্দ্র বসু। শুধু নেতাজির মূর্তি স্থাপনই নয়, কেন্দ্রের কাছে দিল্লির রাজপথে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি-র স্মৃতিতে একটি সৌধ স্থাপনের দাবিও করেছেন তিনি।

বৃহস্পতিবার চন্দ্র বসু এই দাবি জানিয়ে একটি টুইট করেছেন। তিনি লিখেছেন, ভারত সরকারের নেতাজিকে যথাযথ এবং উপযুক্ত শ্রদ্ধা জানানো উচিত। ইন্ডিয়া গেটের কাছে নেতাজির একটি মূর্তি স্থাপন করা হোক। দিল্লির রাজপথে আইএনএ-এর সমৃতিসৌধ গড়া হোক। ভারতীয়দের মধ্য়ে একাত্মতা বাড়াতে নেতাজির আদর্শকে কাজে লাগানো হোক। একই সঙ্গে তিনি নেতাজি অন্তর্ধান রহস্যের যুক্তিগ্রাহ্য সমাধান দাবি করেছেন।

এর আগে ৭০ বছর ধরে কংগ্রেস সরকার ভারতে নেতাজিকে উপযুক্ত সম্মান দেয়নি বলে বারবার অভিযোগ তুলেছে বিজেপি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বিভিন্ন সময়েই নেতাজিকে আলাদা করে তুলে ধরেছেন নরেন্দ্র মোদী। ২০১৪ সালেই তিনি জাপানে গিয়ে নেতাজির এক প্রাক্তন সহযোগীর সঙ্গে দেখা করেছিলেন। তারপর সিঙ্গাপুর, জার্মানিতেও নেতাজির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন প্রদানমন্ত্রী। আন্দামানে গিয়ে স্বাধীনতা আন্দোলনে আইএনএ-এর ভূমিরকার কথা স্মরণ করেছেন। আইএনএ তথা নেতাজির প্রতিষ্ঠা করে আজাদ হিন্দ সরকার গঠনের ৭৫ বছরে লালকেল্লায় জাতীয় পতাকাও উত্তোলন করেছেন মোদী।

কংগ্রেস যে সম্মান নেতাজি সুভাষচন্দ্র বসুকে দেয়নি, তা কি দেবে বিজেপি সরকার? সেটাই এখন দেখার।