মধ্য প্রদেশের বাস দুর্ঘটনায় মৃতদের জন্য ২ লক্ষ টাকা এবং গুরুতর আহতদের জন্য ৫০ হাজার টাকা  অনুমোদিত হয়েছে ।উল্লেখ্য, মঙ্গলবার মধ্য প্রদেশের সিদ্ধি জেলার পাটনা গ্রামের কাছে একটি খালের সেতু থেকে একটি বাস পড়ে যায়। এই বাস দুর্ঘটনায় ২০ জন মহিলা সহ মোট ৪৫ জন প্রাণ হারান। চালক নিয়ন্ত্রন হারাতেই ৫৪ জন যাত্রী সহ বাসটি খালে পড়ে যায়।

 

 


 
মহাপরিদর্শক (রেওয়া জোন) উমেশ জোগা জানিয়েছেন, সকাল সাড়ে ৮ টার দিকে দুর্ঘটনাটি ঘটে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে যে বাসটি পুরোপুরি ডুবে গেছে এবং প্রথমে দেখাও যাচ্ছিল না। তিনি আরও জানিয়েছেন, বাসটি খালে পড়তেই সাতজন সাঁতার কাটে। এরপরে জেলা প্রশাসন বনসাগর খাল থেকে সিহওয়াল খালে জল ছেড়ে দিয়ে উদ্ধার কাজ শুরু করার জন্য এর স্তর কমিয়ে দেয়।  দুটি ক্রেনের সাহায্যে বাসটিকে খাল থেকে উদ্ধার করা হয়।

 
মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং নিহতদের পরিবারের জন্য পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ কথা দেওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি টুইট করেছেন যে এসডিআরএফ এবং স্থানীয় কর্তৃপক্ষ ঘটনাস্থলে উদ্ধার কাজ পরিচালনা করছে। তিনি বলেন, 'আমি অব্যাহতভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। উদ্ধার কাজে নিযুক্ত উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছি। জল সম্পদ মন্ত্রী তুলসীরাম সিলাওয়াত এবং  পঞ্চায়েতের এমওএস রামখেলাওয়ান প্যাটেল দুইজন ঘটনাস্থলে রওনা দিয়েছে। তিনি ভিডিও বার্তায় আরও বলেছেন, ক্ষতিগ্রস্থদের পাশে দেশ আছে। বাস দুর্ঘটনায় মৃতদের জন্য ২ লক্ষ টাকা এবং গুরুতর আহতদের জন্য ৫০ হাজার টাকা দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

 

 

 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন, 'মধ্যপ্রদেশের সিদ্ধিতে বাস দুর্ঘটনা ভয়াবহ। শোকাহত পরিবারগুলির প্রতি সমবেদনা। স্থানীয় প্রশাসন উদ্ধার ও ত্রাণ কাজে সক্রিয়ভাবে যুক্ত রয়েছে,' বলে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন।রাষ্ট্রপতি রাম নাথ কোভিদ  এই মর্মান্তিক ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন এবং আহতদের দ্রুত পুনরুদ্ধারের জন্য কামনা করেছে