Asianet News BanglaAsianet News Bangla

সিবিএসইর দশম, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় একাধিক পরিবর্তন, সূচি ঘোষণা ১৮ অক্টোবর

প্রথম পর্যায়ের পরীক্ষা হবে অনলাইনে। সেই পরীক্ষা নেবে স্কুল। তবে পরীক্ষার প্রশ্নপত্র সিবিএসই-র তরফে স্কুলগুলিকে দিয়ে দেওয়া হবে। এককথায় উত্তরের প্রশ্ন হবে। প্রতিটি পরীক্ষার জন্য দেড় ঘণ্টা সময় দেওয়া হয়েছে। 

CBSE to release date sheet for term 1 class 10 and 12 exams on Oct 18 bmm
Author
Kolkata, First Published Oct 15, 2021, 8:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে স্কুল (School)। অনলাইনেই (Online Class) চলছে ক্লাস। এমনকী, এবার বোর্ডের পরীক্ষাও (Board Exam) হয়নি। মূল্যায়ন হয়েছে অভিনব পদ্ধতিতে। তবে ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় (class 10 and 12 Board exams) একাধিক বদল আনতে চলেছে সিবিএসই (CBSE)। এই পরীক্ষা দুটি পর্যায়ে হবে বলে জানানো হয়েছে। ১৮ অক্টোবরের মধ্যে পরীক্ষার তারিখ ঘোষণা হয়ে যাবে। এছাড়া এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে বোর্ডের ওয়েবসাইটে (Web site)। স্কুলগুলিকে ইতিমধ্যেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছে বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই। সেই কারণে ঠিকভাবে দেখে চূড়ান্ত তালিকাই জমা দিতে বলা হয়েছে। 

আরও পড়ুন- 'ভুবনমোহিনী মায়ের আশীর্বাদে বাংলায় অক্ষুণ্ণ থাকুক সম্প্রীতির সুর', বিজয়া দশমীতে শুভেচ্ছা মোদী-মমতার

প্রথম পর্যায়ের পরীক্ষা হবে অনলাইনে। সেই পরীক্ষা নেবে স্কুল। তবে পরীক্ষার প্রশ্নপত্র সিবিএসই-র তরফে স্কুলগুলিকে দিয়ে দেওয়া হবে। এককথায় উত্তরের প্রশ্ন হবে। প্রতিটি পরীক্ষার জন্য দেড় ঘণ্টা সময় দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি ও মার্চে হবে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেখানে বিস্তারিত উত্তর দিতে হবে। প্র্যাকটিক্যালের নম্বরও সেই পরীক্ষায় যোগ হবে। আগেই  সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে যে দুটি টার্মে হবে দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষা। দুটি টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মার্কশিট তৈরি করা হবে। তবে কোনও কারণে প্রথম টার্মের পরীক্ষা বিঘ্নিত হলে দ্বিতীয় টার্মের পরীক্ষায় বাড়তি গুরুত্ব দেওয়া হবে। তবে এক্ষেত্রে প্রথম টার্মের পরও আলাদা করে মার্কশিট দেওয়া হবে। করোনা পরিস্থিতিতে এবার প্রথম টার্মের পরীক্ষা অন্য বারের তুলনায় একটু পিছিয়ে গিয়েছে। প্রতি বছর অক্টোবর-নভেম্বরে হয়ে থাকে প্রথম টার্মের পরীক্ষা। কিন্তু এবার সেই পরীক্ষাই হবে নভেম্বর-ডিসেম্বরে। 

আরও পড়ুন- পুজোর পরই দুর্যোগের আশঙ্কা, সপ্তাহান্তে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

সিবিএসই-র তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা একই শিক্ষাবর্ষের শেষে দু’ভাগে নেওয়া হবে। দুটি পরীক্ষা হবে দু'ভাবে। প্রথম দফার পরীক্ষা হবে ফ্লেক্সিবল শিডিউলে। আর দ্বিতীয় দফায় কোথায় পরীক্ষা হবে, তা ঠিক করে দেবে বোর্ড। পরীক্ষার জন্য দু ঘণ্টা বরাদ্দ করা হয়েছে। 

আরও পড়ুন- করোনামুক্ত পৃথিবীর প্রার্থনায় মাটিতে শুয়ে শিশুরা, তাদের ডিঙিয়ে হল দশমীর নবপত্রিকা নিরঞ্জন

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও একাধিক পরিবর্তন হতে পারে। সেই ইঙ্গিত দিয়েছিলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তাঁর মতে, একটি পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের মূল্যায়ন না করে, পর্যায়ক্রমিক পরীক্ষা নেওয়া যেতে পারে। তার ফলে কোনও পরীক্ষার্থীর সঠিক মেধার মূল্যায়ন করা সম্ভব হবে। আর সেই কারণেই এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বদল আসবে বলে মনে করছেন শিক্ষকরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios