Asianet News BanglaAsianet News Bangla

পুজোর পরই দুর্যোগের আশঙ্কা, সপ্তাহান্তে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস


কলকাতায় আজ সকাল থেকেই আংশিক মেঘলা রয়েছে আকাশ। সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

Disaster expected soon after Puja, with heavy rains forecast at weekend bmm
Author
Kolkata, First Published Oct 15, 2021, 4:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের বেশিরভাগ অংশ থেকেই বিদায় নিয়েছে বর্ষা (Monsoon)। রাজ্যেরও অধিকাংশ জায়গা থেকে বর্ষা বিদায় নিয়েছে। কিন্তু, তারপরও পিছু ছাড়ছে না বৃষ্টি (Rain)। পুজোর (Durga Puja) পর ফের নতুন করে দুর্যোগ (disaster) ধেয়ে আসতে চলেছে রাজ্যের দিকে। সৌজন্যে বঙ্গোপসাগর ও আরব সাগরে থাকা দুটি নিম্নচাপ (Depression)। একটি নিম্নচাপ রয়েছে দক্ষিণ পূর্ব আরব সাগরে। আর অন্যটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ক্রমশ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছাবে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। এর জেরে দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে রাজ্যের প্রায় সব জেলাতেই।

কলকাতায় (Kolkata) আজ সকাল থেকেই আংশিক মেঘলা রয়েছে আকাশ। সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি। আর বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।

আরও পড়ুন- আজ দশমীতে আকাশ মেঘলা, বিদায়ের সুরের মাঝেই প্রবল বর্ষণের পূর্বাভাস

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে রবিবার ও সোমবার ফের খারাপ হতে পারে আবহাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে ভারী বৃষ্টি। প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হবে। আজ শুক্রবার তাপমাত্রা অনেকটাই বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে প্রায় সব জেলাতেই। বৃষ্টির পরিমাণ বাড়বে শনিবার। আগামীকাল দিনভর দফায় দফায় বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর উপকূলের জেলাগুলিতে বৃষ্টিপাত বেশি হবে বলে জানানো হয়েছে। 

 আরও পড়ুন, মমতাকে সমর্থন গোয়ার বিধায়কের, BJP-কে তোপ দেগে কংগ্রেসের বিরুদ্ধেও ক্ষোভ প্রসাদের

হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার ও সোমবার দুর্যোগের পরিমাণ বাড়বে। প্রতি ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উপকূলবর্তী জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এই চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। পাশাপাশি দুই-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের জেরে উত্তাল থাকবে সমুদ্র। সেই কারণে মৎস্যজীবীদের আগে থেকেই সতর্ক করা হয়েছে। যাঁরা সমুদ্রে রয়েছেন তাঁদের শনিবার সন্ধের মধ্যে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার ও সোমবার সমুদ্র উত্তাল থাকবে। তাই মৎস্যজীবীদের এই দুই দিন সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

আরও পড়ুন- 'ভুবনমোহিনী মায়ের আশীর্বাদে বাংলায় অক্ষুণ্ণ থাকুক সম্প্রীতির সুর', বিজয়া দশমীতে শুভেচ্ছা মোদী-মমতার

মঙ্গলবারও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তারপর থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছেন হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া শনিবার থেকে হালকা বৃষ্টি হতে পারে সেখানে। তবে রবিবার ও সোমবার বৃষ্টির পরিমাণ সামান্য বাড়বে। 

Follow Us:
Download App:
  • android
  • ios