05:57 PM (IST) Jul 14
বালি শিল্পে ফুটে উঠল চন্দ্রযান ৩-শুভেচ্ছা সুদর্শন পট্টনায়েকের

বালি শিল্পের জন্য বিখ্যাত আন্তর্জাতিক শিল্পী পদ্মশ্রী সুদর্শন পট্টনায়ক তার নিজস্ব শৈলীতে চন্দ্রযান-৩ মিশনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। তিনি ওডিশার পুরী সৈকতে ৫০০টি স্টিলের বাটি ব্যবহার করে চন্দ্রযান ৩-এর একটি আশ্চর্যজনক বালি শিল্প তৈরি করেছেন। সেই সঙ্গে তিনি 'বিজয়ী ভব' বার্তা দিতে গিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। এই ২২ ফুট লম্বা বালুচিত্রটি তৈরি করতে তিনি ১৫ টন বালি ব্যবহার করেছেন।

 

 

05:33 PM (IST) Jul 14
চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ প্রত্যক্ষ করল স্কুল পড়ুয়ারা

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে কক্ষপথে চন্দ্রযান ৩ সফলভাবে উৎক্ষেপণের পর স্কুলের শিশুরা তাদের আনন্দ প্রকাশ করছে। অনুষ্ঠানে একজন শিক্ষার্থী বলেন, আমি খুবই গর্বিত যে আমাদের বিজ্ঞানীরা এবং দেশ এত ভালো কাজ করছে। এটি জীবনের একটি অভিজ্ঞতা ছিল এবং আমি আর কখনও এরকম কিছু দেখতে পাব না। এসময় আরেক শিক্ষার্থী বলেন, আমি আমার দেশকে নিয়ে খুব গর্বিত।

04:57 PM (IST) Jul 14
ইসরোর উদ্যোগ ও বিজ্ঞানীদের পরিশ্রমকে কুর্ণিশ জানালেন প্রধানমন্ত্রী মোদী

চন্দ্রযান ৩ নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে বিজ্ঞানীদের শুভেচ্ছা জানালেন তিনি। 

 

 

03:08 PM (IST) Jul 14
চন্দ্রযান-৩ চাঁদে যাত্রা শুরু করেছে: এস সোমনাথ

চন্দ্রযান-৩ চাঁদে যাত্রা শুরু করেছে এবং আসুন আমরা এর যাত্রার জন্য ও সাফল্যের জন্য শুভ কামনা করি, বলেছেন ইসরো প্রধান এস সোমনাথ।

03:04 PM (IST) Jul 14
মসৃণ গতিতে নিজের গন্তব্যের দিকে ছুটে চলেছে চন্দ্রযান ৩

চন্দ্রযান -৩য়ের সি-২৫ ক্রায়োজেনিক ইঞ্জিনটি ৯০০ সেকেন্ড পর প্রতি সেকেন্ডে ৯.২৯ কিলোমিটার বেগে ছুটছে। তৃতীয় পর্যায় এটিকে সঠিক কক্ষপথে স্থাপন করবে।

02:59 PM (IST) Jul 14
চন্দ্রযান-৩ এর অগ্রগতি পর্যবেক্ষণ করা হচ্ছে

চন্দ্রযান 3 লঞ্চ: চন্দ্রযান-৩ এর অগ্রগতি পর্যবেক্ষণ করা হচ্ছে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে। চন্দ্রযান 3 চন্দ্র অভিযানের অগ্রগতি পর্যবেক্ষণ করছে ISRO-এর আধিকারিকদের দল।

02:41 PM (IST) Jul 14
যাত্রা শুরু করল চন্দ্রযান-৩

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার থেকে সফল উৎক্ষেপণ চন্দ্রযান-৩এর। ভারতের চন্দ্র - অভিযান আজ আরও একবার নতুন মাত্রা পেল। নির্ধারিত সময়ই স্বয়ংক্রিয় উৎক্ষেপণের প্রক্রিয়া শুরু হয়। কম্পিউটার কমান্ড গ্রহণ করেছে। চন্দ্রযান-৩ যাত্রা শুরু করার নির্ঘারিত সময় ছিল দুপুর ২টো ৩৫। এদিন শ্রীহরিকোটায় প্রচুর মানুষ ঐতিহাসের সাক্ষী থাকতে উপস্থিত ছিলেন।

02:28 PM (IST) Jul 14
কীভাবে অপেক্ষার প্রহর গুণছে ইসরো ও সাধারণ মানুষ- দেখুন লাইভ

01:25 PM (IST) Jul 14
চন্দ্রযান ৩-এর অভিযানকে স্বর্ণক্ষারে লেখা দিন বলে অভিডহিত করলেন প্রধানমন্ত্রী মোদী

ফ্রান্স সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট বার্তায় চন্দ্রযান ৩-এর অভিযানকে শুভেচ্ছা জানান তিনি। সেই সঙ্গে লেখেন ১৪ জুলাই, ২০২৩  স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই অসাধারণ অভিযান একটা দেশের আশা ও স্বপ্নকে বহন করে নিয়ে যাচ্ছে। 

 

 

12:11 PM (IST) Jul 14
আজ উৎক্ষেপণ চন্দ্রযান ৩-এর, সাফল্য কামনা করে তিরুপতি মন্দিরে ইসরোর কর্তারা

Read Full Story
12:08 PM (IST) Jul 14
Chandryaan 3 Mission: চন্দ্রযান ৩-এর শেষ মুহুর্তের প্রস্তুতি কেমন, চোখ রাখুন ইসরোর অন্দরমহলে

চন্দ্রযান-৩ ১৪ জুলাই দুপুর ২.৩৫ মিনিটে লঞ্চ হবে। চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। এর আগে, ISRO চেয়ারম্যান এস সোমনাথ বলেছিলেন যে এটি মহাকাশের ক্ষেত্রে ভারতের আরেকটি বড় সাফল্য হবে।

Read Full Story
12:04 PM (IST) Jul 14
Chandryaan 3 Mission Watch Live: চন্দ্রযান ৩ উৎক্ষেপণের সময়

শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে চন্দ্রযান ৩ উৎক্ষেপণ হবে। ভারতীয় প্রযুক্তিতে তৈরি রকেট LVM3 রকেট। ঘোষণা করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।
 

 

12:00 PM (IST) Jul 14
Chandrayan-3-র কখন উৎক্ষেপণ হবে ? কীভাবে থাকবেন ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী? জানতে এখানে ক্লিক করুন

কাউন্টডাউন শুরু। শুক্রবার ১৪ জুলাই উৎক্ষেপন হবে ইসরোর স্বপ্নের চন্দ্রযান-৩। যা মিশন মুন বা চন্দ্র অভিযানকে আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে য়ায়। চন্দ্রযান-৩ চাঁদের মাটিতে এতটি ল্যান্ডার ও একটি রোভার স্থাপন করবে। তেমনই পরিকল্পনা রয়েছে ইসরোর। ইসরোর চন্দ্রযান -৩ উৎক্ষেপণে লাইভ স্ট্রিমিং করবে। অর্থাৎ গরে বসে অমনিও সাক্ষী হতে পারেন এই ঐতিহাসিক মুহূর্তের।

Read Full Story
11:57 AM (IST) Jul 14
চাঁদে নিরাপদ অবতরণ বেশ কঠিন কেন! চন্দ্রযান-৩ কীভাবে সেই অসাধ্য সাধন করবে

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO ১৪ জুলাই বহু প্রতীক্ষিত মিশন চন্দ্রযান-৩ চালু করবে। এদিকে, মঙ্গলবার ইসরো চন্দ্রযান-৩-এর 'লঞ্চ রিহার্সাল' সম্পন্ন করেছে। চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। এর আগে, ইসরো দুটি মিশন চালু করেছিল - চন্দ্রযান -১ এবং চন্দ্রযান - ২, তবে উভয়ই ভূপৃষ্ঠে অবতরণ করতে পারেনি। চন্দ্রযান-৩ মিশন সফল হলে মহাকাশের ক্ষেত্রে এটি হবে ভারতের আরেকটি বড় সাফল্য।

Read Full Story
11:49 AM (IST) Jul 14
পুরীর সৈকতে বালু দিয়ে চন্দ্রযান ৩ তৈরি করলেন সুদর্শন পট্টনায়েক

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্যান্ড আর্টিস্ট সুদর্শন পট্টনায়েক পুরীর সৈকতে তৈরি করলে আস্ত একটা চন্দ্রযান ৩, শিল্প নৈপূণ্যের শেষে লিখছেন বিজয়ীভব