উপত্যকায় গত কয়েকমাস হল লাগাতার জঙ্গি দমন অভিযনা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী। তবে এতদিন সন্ত্রাস কবলিত এই এলাকায় কোনও মহিলা আধিকারিকে নিযুক্ত করা হয়নি। এবার সেই নিয়মের বদল ঘটতে চলেছে। এবার জম্মু ও কাশ্মীরের অন্যতম সন্ত্রাস কবলিত শ্রীনগর সেক্টরে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ইন্সপেক্টর জেনারেল (আইজি) হিসাবে নিযুক্ত হলেন আইপিএস অফিসার চারু সিনহা।

আরও পড়ুন: চিন-পাকিস্তানকে শিক্ষা দিতে অক্টোবরেই সেনার হাতে অত্যাধুনিক একে-২০৩ রাইফেল, মিনিটে ছুটবে ৬০০ গুলি

১৯৯৬ সালের তেলেঙ্গানা ক্যাডারের এই মহিলা আইপিএসের উপরেই সন্ত্রাস কবলিত শ্রীনগর সেক্টরের দায়িত্ব দিয়ে নিশ্তিন্ত থাকতে চাইছেন সিআরপিএফ কর্তারা। তবে এই প্রথম নয়, এর আগেও বড়সড় চ্যালেঞ্জ সামলে এসেছেন চারু সিনহা। বিহার সেক্টরে সিআরপিএফের আইজি হিসাবে মাওবাদীদের মোকাবিলা করার অভিজ্ঞতা রয়েছে এই মহিলা পুলিশকর্তীর। 

 

 

এর আগে বিহার সেক্টরে  সিআরপিএফের আইজি থাকাকালীন চারু সিনহার নেতৃত্বে  বিভিন্ন নকশাল বিরোধী অপারেশন পরিচালিত হয়েছিল। পরে তাঁকে সিআরপিএফের আইজি হিসাবে জম্মুতে স্থানান্তর করা হয়েছিল। সেখানে তিনি সাফল্যের সঙ্গে দীর্ঘ সময়কাল কাটান। সোমবার জারি হওয়া নতুন নির্দেশিকায় এবার  সন্ত্রাস কবলিত শ্রীনগর সেক্টরের আইজি পদে নিয়োগ করা হয়েছে চারুকে।

বর্তমান সিআরপিএফের ডিরেক্টর জেনারেল এপি মাহেশ্বরী ২০০৫ সালে প্রথমবার শ্রীনগর সেক্টরের আইজি হিসাবে নিযুক্ত হয়েছিলেন। ২০০৫ সালে শুরু এই সেক্টরে এতদিন  আইজি স্তরের কোনও মহিলা কর্মকর্তা ছিলেন না। এই প্রথম চারু সিনহা এই পদ গ্রহণ করছেন। এই সেক্টরের কাজ হল সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশের সঙ্গে মিলে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করা।

আরও পড়ুন: প্যাংগং-এ নতুন করে উত্তেজনার মাঝেই বড় সিদ্ধান্ত, রকেট লঞ্চার কিনতে ২,৫৮০ কোটির চুক্তি করল আত্মনির্ভর ভারত

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স সূত্রে জানা গিয়েছে, সিআরপিএফের শ্রীনগর সেক্টরে তৈরি হয়েছে জম্মু ও কাশ্মীরের তিনটি জেলা  বুদগাম, গেন্ডারবল এবং শ্রীনগর এবং কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ নিয়ে । এই সেক্টরে ২ টি রেঞ্জ, ২২ টি এক্সিকিউটিভ ইউনিট এবং তিনটি মহিলা কোম্পানি রয়েছে। এ ছাড়া গ্রুপ সেন্টার-শ্রীনগরের উপরও শ্রীনগর সেক্টরের প্রশাসনিক নিয়ন্ত্রণ রয়েছে। চারু সিনহা এই অঞ্চলগুলির সমস্ত অপারেশন পরিচালনা করবেন।

২০১৮ সালে বিহার সেক্টরের নতুন আইজি হয়েছিলেন চারু সিনহা। তার আগে তেলেঙ্গানা পুলিশের ডিরেক্টর এসিবির পদে ছিলেন। এদিকে চারু সিনহার বদলে জম্মু ও কাশ্মীরের আইজি সিআরপিএফ হচ্ছেন পিএস রনপিস। এছাড়াও জম্মু ও কাশ্মীরে ৬ আইপিএস অফিসার এবং ৪ সিনিয়র ক্যাডার আধিকারিকের বদলি করেছে সিআরপিএফ।