যখন মনে হয় তো পুদুচেরি রাজ্য আবার কখনও মনে হলে পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চল, কেন্দ্র সরকারের যখন যেভাবে ইচ্ছা পুদুচেরিকে ব্যবহার করে। সেরকম হলে পুদুচেরিকে  তৃতীয় লিঙ্গের রাজ্য ঘোষণা করুক বলে মন্তব্য করলেন  মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী।  পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামীর কেন্দ্রের কাছে এই আবেদন দেশ জুড়ে বিতর্কের সৃষ্টি করেছে। 

কেন্দ্রের বিরুদ্ধ পুদুচেরির মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, যখন খুশি যেরকম ইচ্ছা ব্যবহার করা হয় রাজ্যকে।  অনেক সময় পুদুচেরিতে কোনও  প্রকল্প লাগু করতে করতে গেলে রাজ্য হিসেবে দেখছে। কখনও আবার  কোনও নিয়ম কেন্দ্র লাগু করতে গেলে রাজ্য হিসেবে দেখছে।  এতে বিরক্ত পুদুচেরির মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী। তিনি অভিযোগ করেছেন, এত  কিছু না করে  পুদুচেরিকে তৃতীয় লিঙ্গের রাজ্যে পরিণত করতে পারে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সের একটি অনুষ্ঠানে যোগ দিতে তিনি এই বিতর্কিত মন্তব্য করেছেন। তিনি অভিযোগ করেছেন, অন্যান্য কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর তুলনায় অনেক ক্ষেত্রেই বঞ্চিত করা হয়ে থাকে। 

উদাহরণ হিসেবে নারায়ণস্বামী জানিয়েছেন, জিএসটি আদায়ের ক্ষেত্রে কেন্দ্র পুদুচেরিকে রাজ্য হিসেবেই বিবেচনা করে। আবার অনেক সময় জনস্বার্থমূলক অনেক প্রকল্প  পুদুচেরিতে নিয়ে আসা হয় না। সেক্ষেত্রে কেন্দ্র পুদুচেরিকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিবেচনা করে। যার ফলে অন্যান্য রাজ্য যে সব সুবিধা পায়, সেখান থেকে বঞ্চিত হয় পুদুচেরি। নারায়ণস্বামী দুঃখ করে বলেছেন,  পুদুচেরি না কেন্দ্রশাসিত অঞ্চলের সুবিধা পায় না রাজ্যের সুবিধা পায়। তার থেকে ভালো পুদুচেরিকে তৃতীয় লিঙ্গের রাজ্য হিসেবে বিবেচিত করা হোক।