Asianet News BanglaAsianet News Bangla

বাংলায় হারের প্রতিশোধ? জাতীয় সঙ্গীত থেকে আচমকাই বাদ 'উৎকল-বঙ্গ'

এই বইয়ের শেষ পাতায় জাতীয় সঙ্গীত লেখা আছে। পঞ্জাব-সিন্ধু-গুজরাট-মারাঠার পরে উৎকল বঙ্গ শব্দ নেই। তারপর পঞ্চম লাইন সরাসরি শুরু হয় বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা। এই ভুল দু-একটি বইয়ে নয়, আড়াই লাখ বইয়ে হয়েছে।

class 5 textbook distributed with missed words Utkal and Banga from National Anthem in uttar Pradesh bpsb
Author
First Published Sep 14, 2022, 7:13 PM IST

উত্তরপ্রদেশে বেসিক এডুকেশন ডিপার্টমেন্টের ছাপা প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির হিন্দি বইয়ে জাতীয় সঙ্গীত থেকে কিছু শব্দ নেই। জাতীয় সঙ্গীত থেকে উৎকল বঙ্গ শব্দটি উধাও হয়ে যাওয়ায় আলোড়ন সৃষ্টি হয়েছে। কৌশাম্বী জেলায় বিতরণ করা বইগুলিতে অসঙ্গতি পাওয়া যাওয়ার পরে, বিএসএ বলেছে যে এই বইটি মথুরার একটি ছাপাখানায় ছাপা হয়েছিল, এটি একটি মুদ্রণ ভুল হতে পারে। যে বইতে জাতীয় সঙ্গীত ছাপা হয়েছে তার নাম ভাটিকা।

এটি ক্লাস ফাইভে পড়ানো হয়। এই বইয়ের শেষ পাতায় জাতীয় সঙ্গীত লেখা আছে। পঞ্জাব-সিন্ধু-গুজরাট-মারাঠার পরে উৎকল বঙ্গ শব্দ নেই। তারপর পঞ্চম লাইন সরাসরি শুরু হয় বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা। এই ভুল দু-একটি বইয়ে নয়, আড়াই লাখ বইয়ে হয়েছে।

মথুরার প্রমোদ প্রিন্টারের তরফ থেকে পঞ্চম শ্রেণীর জন্য হিন্দির ভাটিকা নামের এই বইটি প্রকাশিত হয়েছিল। তার বিবরণ বইটিতে লিপিবদ্ধ আছে। এ বিষয়ে প্রেসের মালিক প্রমোদ গুপ্তা জানান, শুধুমাত্র এর কভার পেজই তিনি প্রকাশ করেছেন। তিনি পুরো বইটি ছাপাননি। এই নির্দেশ তাকে প্রাথমিক শিক্ষা দফতর নয়, মথুরার দ্বিতীয় প্রেস হাই-টেক প্রিন্টার দিয়েছিল। তিনি বলেন তারা আমাদের কাছে প্লেট পাঠিয়েছিল যা ছাপা হয়েছিল।

বড়সড় এই ভুল প্রকাশ্যে চলে আসতেই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার। বইয়ে করা ভুল দূর করতে এখন উৎকল বঙ্গ শব্দের স্টিকার ছাপানো হচ্ছে, যেগুলো মিস প্রিন্টের জায়গায় লাগানো হবে। এদিকে, বিরোধী রাজনৈতিক দলগুলির নেতারা বিষয়টি নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি। বিজেপি সরকারকে টার্গেট করেছেন তাঁরা।

বিজেপিকে কটাক্ষ করেছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির জাতীয় সভাপতি অখিলেশ যাদব। অখিলেশ যাদব তার টুইটার হ্যান্ডেল থেকে একটি সংবাদপত্রের কাটিং শেয়ার করেছেন, যেখানে লেখা আছে আড়াই লাখ বই থেকে উৎকল বঙ্গ শব্দটি হারিয়ে গেছে। অখিলেশের দাবি এভাবেই নাকি বিজেপি বাংলায় বিধানসভা নির্বাচনে পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে।

আরও পড়ুন-
১৪ সেপ্টেম্বর বালুরঘাটে এক বিশেষ স্বাধীনতা দিবস, কেন সারা শহর জুড়ে উদযাপনে মেতে ওঠেন সমস্ত মানুষ?
'মমতার সরকারের অত্যাচার ও হিংস্রতা গণতান্ত্রিক অধিকার হরণের চরম সীমায় পৌঁছে গেছে', তোপ দাগলেন রবিশঙ্কর প্রসাদ
পাহাড়ের ঢালে ক্রিকেটার বেদা কৃষ্ণমূর্তিকে প্রপোজ করলেন ক্রিকেটার অর্জুন, সোশ্যাল মিডিয়ায় ভরে গেল ভালোবাসার ছবি

Follow Us:
Download App:
  • android
  • ios