Asianet News BanglaAsianet News Bangla

১৪ সেপ্টেম্বর বালুরঘাটে এক বিশেষ স্বাধীনতা দিবস, কেন সারা শহর জুড়ে উদযাপনে মেতে ওঠেন সমস্ত মানুষ?

বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে বৃটিশ শাসকদের পতাকা নামিয়ে দিয়ে ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলন করেছিলেন স্বধীনতা সংগ্রামীরা। ১৪ সেপ্টেম্বর থেকে তিন দিন একটানা স্বাধীনতার স্বাদ পেয়েছিলেন বালুরঘাটবাসী।a

Balurghat Day Celebration Committee celebrates Balurghat Day on 14th September ANBSS
Author
First Published Sep 14, 2022, 3:31 PM IST

১৯৪২ সালের ১৪ সেপ্টেম্বর দিনাজপুরের ইতিহাসে, বিশেষ করে বালুরঘাটের ইতিহাসে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এদিন বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে তৎকালীন ভারতের বৃটিশ শাসকদের পতাকা নামিয়ে দিয়ে ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলন করেছিলেন স্বধীনতা সংগ্রামীরা। ১৪ সেপ্টেম্বর থেকে আগামী তিন দিন একটানা স্বাধীনতার স্বাদ পান বালুরঘাটবাসী। সেই জয়ের দিনটিকে স্মরণ করে প্রত্যেক বছর ১৪ সেপ্টেম্বর বালুরঘাট দিবস পালন করে বালুরঘাট দিবস উদযাপন কমিটি। আজ সেখানে সাড়ম্বরে পালিত হল পালিত হল বালুরঘাট দিবস।


১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছিল বর্তমান দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে। বালুরঘাটের বাসিন্দা স্বাধীনতা সংগ্রামী সরোজ রঞ্জন চট্টোপাধ্যায় সহ অন্যান্য  স্বাধীনতা সংগ্রামীদের নেতৃত্বে বালুরঘাট শহরের উপকণ্ঠে ডাঙ্গী গ্রামে হাজার হাজার মানুষ জমায়েত হন আন্দোলনের আগের দিন রাতে। তৎকালীন বালুরঘাটের জনসংখ্যা ছিল প্রায় ৪-৫ হাজার, কিন্তু, আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে পৌঁছে গিয়েছিলেন প্রায় ১২-১৫ হাজার প্রতিবাদী। ১৪ সেপ্টেম্বর তাঁরা বালুরঘাটে এসে সমস্ত শহরটাকে অবরুদ্ধ করে দেন। আগুন ধরিয়ে দেওয়া হয় আদালত, পোস্ট অফিস এবং প্রশাসনিক ভবনগুলিতে। তৎকালীন প্রশাসনিক ভবন ছিল এখনকার এই ট্রেজারি বিল্ডিং। এখান থেকে বৃটিশ ইউনিয়ন জ্যাকের পতাকা নামিয়ে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে দেন সেদিনের প্রচণ্ড সাহসী স্বাধীনতা সংগ্রামীরা। মুহূর্তের মধ্যে ভবন খালি করে পাততাড়ি গুটিয়েছিলেন বৃটিশ কর্তারা। তিন দিন স্বাধীন থাকার পর বৃটিশ সেনা ফিরে এসে পুনরায় দখল করে নেয় বালুরঘাট। চলে ধরপাকড় আর তুমুল অত্যাচার।

আন্দোলনের সেই স্মরণীয় দিনটিকে মনে রেখে এদিন পালিত হয় বালুরঘাট দিবস। বালুরঘাট দিবস উদযাপন কমিটির পক্ষ থেকে এদিন সকাল ৮ টায় ডাঙ্গী গ্রামের শহীদ বেদিতে মাল্যদান করা হয়। ডাঙ্গী তে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা পুলিশ সুপার রাহুল দে। 

বুধবার সকাল ১০ টায় বালুরঘাট প্রশাসনিক ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন দক্ষিণ দিনাজপুরের জেলা শাসক। এখানকার  শহীদ বেদীতে মাল্যদান করেন জেলাশাসক বিজিন কৃষ্ণা।  বালুরঘাট দিবস উদযাপন কমিটির পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পীযূষ কান্তি দেব, সুভাষ চাকী, শঙ্কর চক্রবর্তী, বিপ্লব খাঁ ও বালুরঘাট পৌরসভার চেয়ারম্যান অশোক মিত্র সহ বালুরঘাটের আরও অনেক বিশিষ্ট মানুষজন। আশেপাশের গ্রাম থেকে বহু মানুষও এই বিশেষ স্বাধীনতা দিবসের উদযাপনে অংশ নিতে এসেছেন। 


আরও পড়ুন-
'মমতার সরকারের অত্যাচার ও হিংস্রতা গণতান্ত্রিক অধিকার হরণের চরম সীমায় পৌঁছে গেছে', তোপ দাগলেন রবিশঙ্কর প্রসাদ
পাহাড়ের ঢালে ক্রিকেটার বেদা কৃষ্ণমূর্তিকে প্রপোজ করলেন ক্রিকেটার অর্জুন, সোশ্যাল মিডিয়ায় ভরে গেল ভালোবাসার ছবি
সিডনিতে রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা গোপন চিঠি, খোলা যাবে না একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত

Follow Us:
Download App:
  • android
  • ios