২০২০ সালের ১৫ জুন গ্যালওয়ানের সেই ভয়ঙ্কর সংঘর্ষ এখনও ভোলেনি দেশ। পূর্ব লাদাখ সেক্টের গালওয়াল উপত্যকায় চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছিল ১৬ নম্বর বিহার ব্যাটালিয়নের কর্নেল বি সন্তোষ বাবুর। সাধারণতন্ত্র দিবসে শহিদ বি সন্তোষ বাবু মরনোত্তর শ্রদ্ধা জানান হবে। তাঁকে মরনোত্তর সহাসিকতার পুরষ্কার দেওয়া হবে।  প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর সন্তোষবাবুসহ পাঁচ জনকে এই বিশেষ সম্মান প্রদান করা হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে দুই সেনা আধিকারিক ও তিন সেনা জওয়ান যাঁরা চিনা সেনাদের বিরুদ্ধে মরণপণ লড়াই চালিয়ে  দেশের সুরক্ষা নিশ্চিত করেছিলেন তাঁদের সম্মানিত করা হবে। 

গত বছর মে মাস থেকেই পূর্ব লাদাখ সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলায় চিনা অনুপ্রবেশ বাড়ছিল। বেশ কয়েকটি জায়গায় চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখাবরাবর অবস্থান করছিল। তেমনই ঘটনা ঘটেছিল গ্যালওয়ান উপত্যকায়। ভারত-চিন দুই দেশের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ১৪ নম্বর পেট্রোলিং পয়েন্টের নিকটবর্তী স্থানে এগিয়ে এসেছিল চিনা সেনা। তাদের আগের অবস্থানে ফিরে যেতে বলা হয়েছিল। কিন্তু রাজি হয়নি চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। এই পরিস্থিতিতে ১৬ নম্বর বিহার ব্যাটালিয়নের সদস্যদের নিয়ে চিনা সেনাদের  সঙ্গে আলোচনার জন্য ঘটনাস্থলে গিয়েছিলেন সন্তোষবাবু। সেই সময়ই চিনা সেনারা তাঁর ওপর চড়াও হয়। 


দুই দেশের চুক্তি অনুযায়ী ভারতীয় সেনাদের মত চিনা সেনারাও কোনও আগ্নেয়াস্ত্র বা সমর অস্ত্র বহন করতে করেনি। অভিযোগ চিনা সেনারা ভারতীয়দের ওপর চড়াও হয়েছিল বর্ষা, বল্লম, পাথর নিয়ে। দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। ভারতীয় জওয়ানরা প্রবল পরাক্রমে চিনাদের উত্তর দেয়। রক্ষা করে নিজেদের সীমান্ত। কিন্তু কর্নেল সন্তোষ বাবু সহ আরও ২০ জওয়ানের মৃত্যু হয়। 

ভোররাতে সেরাম ছেড়ে গন্তব্যে উদ্দেশ্যে যাত্রা শুরু করোনা-টিকার, টিকা আসছে কলকাতায় ..

বিজেপির মিছিলে নেই, মাল্যদান করেই বিবেকানন্দকে শ্রদ্ধা শুভেন্দুর, তৃণমূলের মিছিলে অভিষেক ...

জাতীয় যুদ্ধ স্মৃতি সৌধে গ্যালওয়ান সংঘর্ষে নিহত গ্যালওয়ানে নিহত ২০ জন ভারতীয় সৈনিকেরও নাম লিপিবদ্ধ করা হয়েছে। ভারতীয় সেনা বাহিনী গ্যালওয়াল উপত্যকার সংঘর্ষে নিহত সেনাজওয়ানদের জন্য লে শহরে ১২০ পোস্টে একটি স্মৃতিসৌধ তৈরি করেছে। যা সেনা বাহিনীর রেকর্ডে অপ স্নো রেকর্ড নামে পরিচিত। যদিও এখনও পর্যন্ত গ্যালওয়াল সংঘর্ষে চিনা সেনার মৃত্যু নিয়ে এখনও পর্যন্ত কোনও তথ্যই প্রকাশ করেনি। বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছে চিনা সেনা। যদিও ভারতীয় সেনাদের দাবি সংঘর্ষে মৃত্যু হয়েছিল একাধিক চিনা সেনার।