গত বছর চিনের ইহান শহরে প্রথম প্রাদুর্ভাব ঘটে করোনাভাইরাসের। চিন ছাড়িয়ে যা বর্তমানে ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৪০টিরও বেশি দেশে। ইতিমধ্যে ভারতের থাবা বসিয়েছে এই মারণ ভাইরাস যার জেরে এদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঘটেছে প্রাণহানিও। এই অবস্থায় করোনা ছড়ানোর দায় এবার এদেশে মামলা দায়ের হল খোদ চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর বিরুদ্ধে।

আরও পড়ুন: রাজ্যসভায় এবার দেশের প্রাক্তন প্রধান বিচারপতি, বিতর্ক উস্কে মনোনয়ন দিলেন রাষ্ট্রপতি

বিহারের মুজাফ্ফরপুর আদালতে চিনা প্রেসিডেন্ট শি জিংপিং-এর বিরুদ্ধে এই মামলা দায়ের হয়েছে। মামলাটি করেছেন সুধীর ওঝা নামে জনৈক এক ব্যক্তি। এদেশে চিনা রাষ্ট্রদূত সান ওয়েডংয়ের  নামও রয়েছে মামলায়। সুধীর ওঝার দায়ের করা মামলাটি গ্রহণ করে আগামী ১১ এপ্রিল শুনানির দিন ধার্য করেছেন বিচারপতি। 

আরও পড়ুন: চিনে জমা পড়ছে গুচ্ছ গুচ্ছ বিবাহবিচ্ছেদের আবেদন, কাঠগড়ায় সেই করোনা ভাইরাস

আইনজীবী সুধীর ওঝা  জানান, করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়া এবং সতর্কতার ক্ষেত্রে উদাসীন থাকার অভিযোগেই মূলত জিনিপং ও  ওয়েডংয়ের নামে তিনি মামলা দায়ের করেছেন। 

অভিযোগকারী সুধীর ওঝার বক্তব্য, ইচ্ছাকৃতভাবে ষড়যন্ত্র করে চীন এই ভাইরাস তৈরি করে ছড়িয়ে দিয়েছে। গোটা বিশ্বে আতঙ্ক তৈরি করার জন্য এই কাজ করেছে তারা। আর সেই কারণেই মুজাফফরপুর আদালতে মামলা দায়ের করা হয়েছে। আইপিসি ২৬৯, ২৭০,১০৯,১২০বি ধারায় অভিযোগ দায়ের করেছেন তিনি।