Asianet News BanglaAsianet News Bangla

Meghalaya TMC: প্রশান্ত কিশোরের সঙ্গে 'সৌজন্য সাক্ষাৎ'ই মোড় ঘুরিয়ে দিল মুকুল সাংমার, কী বলছেন তিনি

মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা বলেছেন, দলের ১৭ বিধায়কের মধ্যে ১১ জন ঐক্যবদ্ধ হয়ে দল ছা়ড়ার  এই সিদ্ধন্ত নিয়েছেন। রাজ্যের প্রতি সমস্ত প্রতিশ্রুতি তাঁরা পালন করবেন। 

Congress fails to play main opposition party role says tmc leader mukul sangma bsm
Author
Kolkata, First Published Nov 25, 2021, 3:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মেঘালয়ের ( Meghalaya ) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কংগ্রেস (Congress) নেতা মুকুল সাংমা (Mukul Sangma) তৃণমূল কংগ্রেসে (TMC) যোগ দিয়েই নিশানা করেছেন তাঁর আগের দলকে। শিলং-এর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুকুল সংমা জানিয়েছেন কংগ্রেস দেশে প্রধান বিরোধী দলের ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে। সেই কারণেই তিনি কংগ্রেসের হাত ছেড়ে তৃণমূল কংগ্রেসের হাত ধরছেন। সাংবাদিকদের মুকুল সাংমা আরও জানিয়েছেন, জনগণের সেবা করার জন্য তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন। তিনি আরও বলেছেন ২০১৮ বিধানসভা নির্বাচনে তিনি সরকার গঠনের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন। কিন্তু তিনি তা পারেননি। কংগ্রেস তাঁকে পূর্ণ সমর্থন করেনি বলেও অভিযোগ করেন মুকুল সাংমা। সূত্রের খবর আগামী দিনে তৃণমূল কংগ্রেসের হাত ধরেই মেঘালয়ের ক্ষমতা দখলের স্বপ্ন দেখছেন তিনি। 

মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা বলেছেন, দলের ১৭ বিধায়কের মধ্যে ১১ জন ঐক্যবদ্ধ হয়ে দল ছা়ড়ার  এই সিদ্ধন্ত নিয়েছেন। রাজ্যের প্রতি সমস্ত প্রতিশ্রুতি তাঁরা পালন করবেন। বিরোধী দলের ভূমিকা তাঁরা যাথাযথভাবে পালন করবেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন দেশকে বর্তমানে বিদ্যমান পরিস্থিতি বুঝতে হবে। কার্যকর বিরোধী দলের ভূমিকা পালন করতে হবে। দুঃখের সঙ্গে তিনি জানিয়েছেন দেশের শতাব্দী প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস গোটা দেশে বিরোধী দলের ভূমিকা পালন করতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। তিনি আরও বলেন, তাঁদের বিরোধী দলের ভূমিকা গুরুত্বপূর্ণভাবে পালন করতে হবে। এদিন সাংবাদিক সম্মেলনে সাংমার পাশেই ছিলেন দলত্যাগী বাকি বিধায়করা। 

Chinese Army: ভারত সীমান্ত ভারি হচ্ছে লাল ফৌজের বুটের আওয়াজ, কারাকোরাম পর্বতে চিনা সেনার মহড়া

Mamata Banerjee: কেন বারবার দেখ করব, মমতার এই মন্তব্যের পর কোন পথে কংগ্রেস-তৃণমূল সমীকরণ

Free Ration: আরও চার মাস বিনামূল্যে রেশন, মার্চ পর্যন্ত গরীব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ল কেন্দ্র

মুকুল সাংমা আরও জানিয়েছেন, কার্যকরী বিরোধী দলের ভূমিকা পালন করার জন্য একাধিকবার তিনি দিল্লি সফর করছেন। কিন্তু কোনও লাভ হয়নি। তারপরই তিনি বিকল্প বিরোধী খোঁজার কাজ শুরু করেছিলেন। সেই সময়ই তিনি কথা বলনে ভোট কুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে। গণতন্ত্রে ভারসাম্য বজায় রাখার বিষয় নিয়ে তাঁর সঙ্গে প্রশান্ত কিশোরের একাধিকবার আলোচনা হয়েছে। সেই আলোচনা থেকেই তৃণমূল কংগ্রেসের যোগদানের বিষয়ে তিনি চিন্তাভাবনা করছেন বলেও জানিয়েছেন। যদিও সাংমার কথায় প্রশান্ত কিশোরের সঙ্গে তাঁর আলোচনা সৌজন্য সাক্ষাৎকার ছাড়া আর কিছুই নয়। 

কিন্তু কেন মুকুল সাংমার এই দল পরিবর্তন? তা নিয়ে রীতিমত চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। মেঘায়লের পূর্ব গেরো পাহাড়ের প্রভাবশালী নেতা মুকুল সংমা। ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত কংগ্রেসের টিকিটে জিতে এসে মেঘালয়ের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। কিন্তি তারপর বিধানসভা ভোটে হেরে যায় কংগ্রেস। গতকাল পর্যন্ত মেঘায়ের প্রধান বিরোধী দল ছিল কংগ্রেস। সাংমাসহ ১১ বিধায়ক দলবদল করায় রাতারাতি তৃণমূল কংগ্রেস মেঘালয়ের বিরোধী দলের আসনে বসে। যাইহোক মেঘালয়ের রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে সংমার দলবদল করার অন্যতম কারণ হল তাঁরই বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত ভিনসেন্ট পালা। লোকসভার সাংসদ ভিনসেন্ট পালাকে মাস দেড়েক আগে মেঘালয়ের প্রদেশ কংগ্রেস সভাপতি নিয়োগ করা হয়। তারপর থেকেই দলের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে সাংমার। পাশাপাশি তলেতলে তৃণমূল কংগ্রেসের সঙ্গে ঘনিষ্টতা বাড়তে থাকে। সূত্রের খবর প্রশান্ত কিশোরের সঙ্গে 'সৌজন্য সাক্ষাতের' পরেই তৃণমূল কংগ্রেসের যোগদানের সিদ্ধান্ত নেন মুকুল সাংমা। 

২০১২ সাল থেকেই মেঘায়লে নিজেদের অবস্থান দৃঢ়় করতে চাইছিল তৃণমূল কংগ্রেস। ২০১২ সালের নির্বাচনে ৬০টি আসনের মধ্যে ৩৫টিতে প্রার্থী দিয়েছিল তৃণমূল। তবে এবারের ছবিটা সম্পূর্ণ আলাদা। সংমা যেমন তৃণমূলের হাত ধরে ক্ষমতায় ফিরতে চাইছেন, তেমনই তৃণমূলও সংমার হাত ধরে মেঘালয় দখল করতে চাইছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios