জম্মু কাশ্মীরের রাজ্যপালকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসের সংসদীয় দলনেতা অধীর চৌধুরী। জম্মু কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিককে ওই রাজ্যের বিজেপি সভাপতির দায়িত্ব দেওয়া উচিত বলে সংবাদসংস্থার সামনে দাবি করেছেন বহরমপুরের সাংসদ। 

৩৭০ ধারা প্রত্যাহারের পরেই জম্মু কাশ্মীরে সাম্প্রতিক অচলাবস্থা নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে বাকযুদ্ধে জড়িয়েছিলেন সত্যপাল মালিক। কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য রাহুল গান্ধীকে হেলিকপ্টার পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন জম্মু কাশ্মীরের রাজ্যপাল। পাল্টা রাহুল গান্ধী তাঁকে বলেছিলেন, কাশ্মীরে যাতে বিরোধী রাজনৈতিক দলের নেতারা অবাধ বিচরণ করতে পারেন, সেই ব্যবস্থা করতে। শেষ পর্যন্ত গত শনিবার রাহুল গান্ধী- সহ মোট বারোজন বিরোধী দলের নেতা কাশ্মীর পরিস্থিতি দেখতে গেলেও শ্রীনগর থেকেই তাঁদের ফেরত পাঠানো হয়। বিরোধীদের এই সফর নিয়েও ফের কটাক্ষ করেন সত্যপাল। এবার তিনি বলেন, শুধুমাত্র রাজনীতি করতেই বিরোধীরা কাশ্মীরে এসেছিলেন। 

আরও পড়ুন- শান্ত উপত্যকায় চালু হচ্ছে ল্যান্ডলাইন পরিষেবা, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশ্বাস দিলেন রাজ্যপাল

আরও পড়ুন- ৩৭০ ধারা হয়েছে বাতিল, পাথর ছোড়ার ঘটনা কি কমেছে, কী বলছে সরকারি পরিসংখ্যান

সত্যপালের এই আচরণেই ক্ষুব্ধ অধীর চৌধুরী। তিনি বলেছেন, 'আমি মনে করি জম্মু কাশ্মীরের রাজ্য পালকে ওই রাজ্যের বিজেপি সভাপতি করে দেওয়া উচিত। কারণ ওঁর আচরণ এবং মন্তব্য সবকিছুই একজন বিজেপি নেতার মতো।'

অধীরের এই মন্তব্যের অবশ্য এখনও কোনও জবাব দেননি সত্যপাল। তাঁর অবশ্য দাবি, সৌজন্যবশতই তিনি রাহুল গান্ধীকে কাশ্মীরে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু কংগ্রেস নেতাই সেটি নিয়ে রাজনীতি শুরু করেন। 

বিজেপি জমানায় রাজ্যপালদের নিরপেক্ষতা নিয়ে অবশ্য এর আগেও প্রশ্ন উঠেছে। বিভিন্ন সময়ে করা মন্তব্যের জন্য বিতর্কে জড়িয়েছেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। তাঁর নিরপেক্ষতা নিয়েও বহু ক্ষেত্রে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কাশ্মীর বিতর্কে এবার বিরোধীদের নিশানায় সেখানকার রাজ্যপাল সত্যপাল মালিক।