দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর পুত্র তথা কংগ্রেস নেতা অনিল শাস্ত্রী কংগ্রেসের এই পরাজয়ের দায় চাপালেন দলের ওপরই। 

একটি জাতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে অনিল শাস্ত্রী জানিয়েছেন, কংগ্রেস-এর তোলা 'চৌকিদার চোর হ্যায়' স্লোগান কার্যত খারিজ করেছে তামাম দেশবাসী। দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এমন নেতিবাচক প্রচার ভালভাবে নেননি সাধারণ মানুষ। আর এর ফলেই নিজেদের অজান্তেই পরাজয় ডেকে এনেছে কংগ্রেস। বাস্তব চিত্র তুলে ধরলেও, কৌশলে পার্টির বিরুদ্ধে মুখ খোলা থেকে বিরত থেকেছেন কংগ্রেস নেতা অনিল শাস্ত্রী। রাহুল গান্ধীর এই ব্যর্থতা প্রসঙ্গে তাঁকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, পার্টির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে কোনও কথা বলা তাঁর সাজে না, তাই এই বিষয়ে তিনি কোনও মন্তব্য করতে চান না। 

প্রসঙ্গত, ব্যপক ব্যবধানে পরাজয়ের পর, রাহুল গান্ধীর কাছে এই পরাজয়ের বিষয়ে জানতে চাওয়া হলে, তিনি সেই অর্থে কোনও প্রতিক্রিয়া জানাননি। তবে ফলাফল ঘোষণার পর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন। তবে  কি কারণে এমন পরাজ, হল, সে বিষয়টি পর্যালোচনা করে দেখবেন বলে জানিয়েছেন রাহুল গান্ধী।