শচীন পাইলট ইস্যুতে সোমবার শুনানি রয়েছে রাজস্থান হাইকোর্টে। আর এই শুনানির ওপর অনেকটাই নির্ভর করছে শচীন পাইলট ও তাঁর অনুগামী ১৮ বিধায়কের রাজনৈতিক ভবিষ্যৎ। মুখ্যমন্ত্রীর হুইপ অমান্য করেই বিধায়কদের বৈঠকে অনুপস্থিত ছিলেন শচীন পাইলট ও তাঁর অনুগামীরা। তারপরই রাজস্থান বিধানসভার স্পিকার পাইলট ও তাঁর অনুগামীদের বিধায়কদের শোকজ নোটিশ পাঠান। এই নোটিশ অবৈধ দাবি করেই শচীন ও তাঁর অনুগামীরা রাজস্থান আদালতের দ্বারস্থ হয়েছেন। 

শচীন পাইলট বনাম রাজস্থান সরকারের মামলায় কংগ্রেসের হয়ে সওয়াল করছেন অভিষেক মনুসিংভি। কিন্তু এখানেও স্বস্তিতে নেই কংগ্রেস। রাজস্থান হাইকোর্ট যদি শচীন পাইলটের পক্ষে রায় দেয় তাহলে কী হবে?  এই আশঙ্কা থেকেই কংগ্রেসের লিগাল সেল ইতিমধ্যেই পাইলট ইস্যুতে প্ল্যান বি তৈরি করে রেখেছে। আর সেই প্ল্যান অনুযায়ীঃ 

হাইকোর্ট শচীন ও তাঁর অনুগামীদের ছাড় দিলেই পরবর্তী পদক্ষেপ হিসেবে বিধানসভার অধিবেশ আহ্বানের পরিকল্পনা নেওয়া হবে। 
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন। 
হুইপ জারি করে সমস্ত বিধায়কদের উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হবে। 
শচীন ও তাঁর অনুগামীরা হুইপ অমান্য করলে বা এড়িয়ে গেলে কড়া পদক্ষেপ নেওয়া হবে। 
সংবিধানের দশম তফসিলের ২(১) (খ)ধারা অনুযায়ী বিধায়ক হিসেবে অযোগ্য ঘোষণা করা হবে। 

আর কংগ্রেস এই পদক্ষেপ গ্রহণ করলে শচীন পাইলট ও তাঁর অনুগামীদের হয় বিধায়ক পদ খোয়াতে হবে নয়তো বিধানসভায় উপস্থিত থেকে কংগ্রেসের পক্ষেই ভোট দিতে হবে। সূত্রের খবর এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গেছে পাইলট শিবিরে। সময় এলেই পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন শচীর শিবিরের এক বিদ্রোহী বিধায়ক।  ২০০ আসনের রাজস্থান বিধানসভায় অশোক গেহলটের পক্ষে ১০০-র বেশি বিধায়কের সমর্থন রয়েছে বলেই দাবি করা হয়েছে। 

বিহারের স্বাস্থ্য পরিষেবার বেহাল ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, তাই নিয়েই রাজনৈতিক সমীকরণে ব্যস্ত তেজস্...

অন্যদিকে রাজস্থানের বিলাস বহুল হোটলে এখনও বন্ধি রয়েছেন অশোক গেহলট শিবিরের বিধায়করা। সময় কাটাতে তাঁরা গানের লড়়াই খেলছেন। কিন্তু অশোক গেহলট শিবির যে নিশ্চিন্তে রয়েছে তা অবশ্য এখনই বলা যাবে না। একটি সূত্র বলছে আগামী সপ্তাহেই বিধানসভার অধিবেশন ডাকতে পারেন তিনি। রাজ্যপালের সঙ্গে তিনি  রাজ্যপালের সঙ্গে দেখা করেছেন। 
তিথি মেনে রাম মন্দিরের ভূমিপুজো হতে পারে অগাস্টের প্রথম সপ্তাহে, আমন্ত্রণ জানান হবে প্রধানমন্ত্রীকে ...