দীর্ঘ দিন ধরেই বিহারের স্বাস্থ্য পরিষেবার নগ্ন ছবি ফুটে উঠছে সোশ্যাল মিডিয়ায়। করোনাভাইরাসের আক্রান্তদের ঠিক মত পরিষেবা দেওয়া হয় না বলেও অভিযোগ উঠেছে। বিরোধী রাজনৈতিক দলগুলিই বিষয়টি নিয়ে সরব হয়েছেন। উপযুক্ত পরিষেবা না পেয়ে একাধিকবার ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে স্থানীয় বাসিন্দাদের। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে তিন সদস্যদের পর্যবেক্ষক দল পাঠান হয়েছে বিহারে। সেই দলের নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ন সচিব লব আগ্রলওয়াল। করোনাভাইরাসের সংক্রমণের শুরু দিকে তাঁকেই করোনা প্রতিরোধের মুখ হিসেবে দেখেছিল গোটা দেশ। 

কিন্তু কেন্দ্রীয় প্রতিনিধি  দলের সফরের  আবারও বেআব্রু হল বিহারের স্বাস্থ্য পরিষেবা। সোশ্যাল মিডিায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা গেছে বিহারের সরকারি হাসপাতালের বেহাল স্বাস্থ্য পরিষেবার ছবি।  কাটিহারের সরকারি হাসপাতালের ভয়ঙ্কর ছবি নিয়ে রীতিমত তোড়পাড় শুরু হয়েগেছে বিহারে। যেখানে হাসপাতাল কর্মীরা অক্সিজেন দিতে ব্যর্থ হওয়ায় মৃত্যু হয়েছে এক রোগীর। 

আরজেডি নেতা তেজস্বী যাদব সম্প্রতি সামনে এনেছেন এমন একটি ভিডিও যেখানে হাসপাতালে আসা রোগীরা চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী নেই বলে অভিযোগ তুলে সরব হয়েছেন। রোগীর আত্মীদের অভিযোগ, হাসপাতালে গেলে অসুস্থকে শুধুমাত্র ইনজেকশন দিয়েই ছেড়ে দেওয়া হচ্ছে। কোনও রকম চিকিৎসা করা হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। পর্যাপ্ত চিকিৎসক ও নার্স না থাকায়  হাসপাতালের অধিকাংশ শয্যাই ফাঁকা পড়ে রয়েছে বলে অভিযোহ হাসপাতালে আসা রোগীদের। 


চলতি বছর শেষের দিকে বিহার বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই যার প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। আর সেই কারণেই করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেও মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও তাঁর জোটসঙ্গী বিজেপিকে আক্রামণ করার কোনও সুযোগই ছাড়তে নারাজ লালু পুত্র তেজস্বী যাদব। বিহারের ১২ কোটি বিহারবাসীর জীবন নিয়ে নীতিশ কুমার খেলছেন বলেও অভিযোগ করেন তিনি। সাংবাদিক সম্মেলন না করে তিনি তথ্য গোপন করছেন বলেও অভিযোগ তেজস্ব যাদবের। তেজস্বীর দাবি বর্তমানে যা পরিস্থিতি তাতে দৈনিক ৩০-৩৫ হাজার টেস্ট করা প্রয়োজন। কিন্তু বর্তমানে বিহারে শুধুমাত্র ৪-৫ হাজার টেস্ট হচ্ছে। 

করোনাভাইরাস নিয়ে আরও ভয়ের কথা শোনাল আইএমএ, দেশে মহামারী গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে পৌঁছে গেছে ...

মহামারীর এই মরশুমে মৃত্যুর পরেও 'শান্তি নেই', মৃত পথচারীর দেহ সরানোর নির্মম ছবি পুরুলিয়ায় ...

মহামারীর এই মরশুমে মৃত্যুর পরেও 'শান্তি নেই', মৃত পথচারীর দেহ সরানোর নির্মম ছবি পুরুলিয়ায় ...