সীমান্তে অতন্দ্র প্রহরী হিসাবে সদা জাগ্রত সেই সেনাজওয়ান এবার দেশ মাতাকে সম্মান জানালেন এক অন্য কায়দায়। ১৯৯৭ সালের জনপ্রিয় ছবি 'বর্ডার' ছবির গান গেয়ে নেটিজেনদের মন জয় করে নিলেন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের জওয়ান লাভলি সিং। 

প্রসঙ্গত ভারত-পাক যুদ্ধের পটভুমিতে নির্মিত এই গান কিন্তু বলিউডের সর্বকালের অন্যতম দেশাত্মবোধক ছবি 'বর্ডার'-এ রয়েছে বেশ কিছু দেশাত্মবোধক গান, যা স্বাধীনতা দিবসের মতো এই বিশেষ দিনে  সকলের মন ভারি করে তোলে। এই ছবির 'সন্দেশে আতে হ্যায়' গানটি আজও যেন সাধারণ মানুষের মনে একটা রোমাঞ্চ সৃষ্টি করে। আর সেই গানই গাইলেন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের সদস্য লাভলি। 

ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের তরফে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করা হয়েছে, যেখানে দেখা গিয়েছে , আইটিবিপি-র সদস্যরা হাজার প্রতিকূলতার মাঝেও কীভাবে দেশ মাতৃকার সেবায় নিযুক্ত থাকেন। সেই সঙ্গে লাভলি সিং-এর অসামান্য কণ্ঠ যেন সেইসব প্রতিকূল পরিস্থিতিকে আরও জীবন্ত করে তুলেছে। 

 

লাভলির এই গানের প্রশংসা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। সোশ্যাল মিডিয়ায় লাভলি সিং-এর গাওয়া গানটি শেয়ার করে তিনি লেখেন যে, তাঁর গলা মন ছুঁয়ে গিয়েছে তাঁর। তিনি আরও জানান যে, আইটিবিপি জওয়ানদের সঙ্গে থাকার সুযোগ হয়েছিল তাঁর, সেইসময়ে তিনি দেখেছিলেন যে, কীভাবে দেশমাতৃকার সেবায় নিজেদের নিযুক্ত রাখেন তাঁরা। তবে পেশা হিসাবে দেশ মা-কে রক্ষার যে ব্রত জওয়ানরা নিয়েছেন তাতে এই গানের প্রতিটি পংক্তিই যেন তাঁদের জীবনকেই স্বল্প পরিসরে বর্ণনা করে গিয়েছে।