কেরলের তিরুবন্তপুরমের উপকূলবর্তী একটি গ্রাম ঘিরে রেখেছে ২৫ জন কমান্ডোর একটি দল। করোনাভাইরাস সংক্রমণ আবারও ছড়িয়ে পড়েছে বলে মনে করছে স্থানীয় প্রশাসন। তাই সংক্রমণ রুখতে রীতিমত কড়াকড়ি শুরু করেছে কেরল প্রশাসন। বিশেষজ্ঞদের মতে সম্ভবত এটি রাজ্যে প্রথম ক্লাস্টার, যেখানে একাধিক সুপার স্প্রেডার হিসেবে চিহ্নিত হয়েছে। 

স্থানীয় প্রশাসন জানিয়েছে বুধবার থেকেই পুঁথুরা গ্রামে কমান্ডোবাহিনী মোতায়েন করা হয়েছে। পাশাপাশি স্থানীয়দের সতর্ক করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের কথায় সরকারের তরফ থেকে জানান হয়েছে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বার হতে নিষেধ করেছে পুলিশ। কেউ যদি রাস্তা দিয়ে অযথা ঘোরাঘুরি করে তবে তাঁদের অ্যাম্বুলেন্সে পুরে রাখা হবে। স্থানীয় পুলিশদের সাহায্য করার জন্যই কমান্ডোগের মোতায়েন করা হয়েছে। গ্রামের বিস্তীর্ণ এলাকা জুড়ে টহল দিচ্ছে পুলিশ ও কমান্ডোরা। 

সুপার স্প্রেডার হলেন তাঁরা যাঁরা একসঙ্গে ৬ জনের মধ্য করোনাভাইরাস  সংক্রমিত করতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এই এলাকাই একমাত্র ক্লাস্টার যেখানে একাধিক সুপার স্প্রেডার রয়েছেন। গত পাঁচদিনে ৬০০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যার মধ্যে ১১৯ জনই করোনায় সংক্রমিত হয়েছেন। 

এক স্বাস্থ্য কর্মীরার কথায় কেরলে এমন এক মৎসজীবীর সন্ধান পাওয়া গেছে, যিনি কর্মসূত্রে তামিনলাড়ু যাতায়াত করেন তাঁর মাধ্যমে স্থানীয় একটি বাজারে বহু মানুষই সংক্রমিত হয়েছেন। কনট্র্যাক্ট ট্রেসিং-এর মাধ্যমে ওই মৎসজীবীর সংস্পর্শে আসা ১৫০ জনকে ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। 

করোনাভাইরাস কী গোষ্ঠী সংক্রমণের পর্যায় পৌঁছেগেছে, কী বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ...

গালওয়ান হটস্প্রিং থেকে সেনা সরলেও আবার কূটনৈতিক বৈঠকে বসবে ভারত ও

কেলর প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে পুঁথুরা গ্রাম ও সংলগ্ন এলাকায় স্বাস্থ্য পরীক্ষার দিকে জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই স্বাস্থ্য কর্মীদের ৬টি দল কাজ করছে। গ্রামের বিস্তীর্ণ এলাকায় সংক্রমণের আশঙ্কা থাকায়  প্রস্তুত রাখা হয়েছে হাসপাতালের শয্যা। ব্যবস্থা করা হয়েছে ভেন্টিলেটরেরও। স্বাস্থ্য মন্ত্রী শৈলজা জানিয়েছেন, ১২টি নতুন হটস্পটের সন্ধান পাওয়ায় কেরলে কনটাইমেন্ট জোনের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৯টি। 

উপত্যকার বিজেপি নেতা খুনে কি হাত ছিল নিরাপত্তা রক্ষীদেরও, ঘটনার তীব্র নিন্দা লেফটেন্যান্ট গভর্নরের ...