Asianet News BanglaAsianet News Bangla

'শ্রীলঙ্কার মত সংকট কি ভারতের হতে পারে?' সর্বদলীয় বৈঠকে উত্তর দিলেন জয়শঙ্কর

শ্রীলঙ্কার মত ভারতের পরিস্থিতি হতে পারে- এমন একটা আশঙ্কা দেশের বিরোধী রাজনীতিকদের পাশাপাশি ভারতের সাধারণ মানুষের মতেও দানা বাঁধতে শুরু হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন ভারত অর্থনৈতিক সংকটের মুখে পড়বে নাতো? সেই প্রসঙ্গ টেনে এনে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট করে জানিয়ে দেন ভারতের সঙ্গে দ্বীপরাষ্ট্রের তুলনা করা ঠিক নয়।

Critical situation in Sri Lanka worries India, says S Jaishankar in all party meet bsm
Author
Kolkata, First Published Jul 19, 2022, 11:55 PM IST

শ্রীলঙ্কার অর্থনৈতিক সংটক  চলছে। গণঅভ্যুত্থানের মুখোমুখী হয়েছে দেশ। রাষ্ট্রপতির পদ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে গোতাবায়া রাজাপক্ষে। প্রতিবেশী দেশটির এই অবস্থায় রীতিমত উদ্বিগ্ন ভারত। সর্বদলীয় বৈঠকে সেকথা স্বীকার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। 'শ্রীলঙ্কা গুরুতর সংকটের মুখোমুখী হয়েছে। যা স্বাভাবিকভাবেই প্রতিবেশী দেশ হিসেবে ভারতকে উদ্বিগ্ন করে।' মঙ্গলবার সর্বদলীয় বৈঠকে তেমনই বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তবে ভারতে যে এজাতীয় পরিস্থিতি এখনই তৈরি হওয়ার কোনও সম্ভাবনা নেই তাও স্পষ্ট করে জানিয়েছেন তিনি। এদিন সর্বদলীয় বৈঠকে জয়শঙ্কর ছাড়াও উপস্থিত ছিলেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। আর ছিলেন কংগ্রেস নেতা পি চিদম্বরম,  মানিকম ঠাকুর, এনসিপির শরদ পাওয়ার , টিআর বালু, এমএম আব্দুল্লাহ। 

শ্রীলঙ্কার মত ভারতের পরিস্থিতি হতে পারে- এমন একটা আশঙ্কা দেশের বিরোধী রাজনীতিকদের পাশাপাশি ভারতের সাধারণ মানুষের মতেও দানা বাঁধতে শুরু হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন ভারত অর্থনৈতিক সংকটের মুখে পড়বে নাতো? সেই প্রসঙ্গ টেনে এনে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট করে জানিয়ে দেন ভারতের সঙ্গে দ্বীপরাষ্ট্রের তুলনা করা ঠিক নয়। এমন পরিস্থিতি ভারতের হবে না বলেও জানিয়েছেন তিনি। তবে পরিস্থিতি যে ভয়াবহ তা তিনি স্বীকার করে নিয়েছেন। 

এদিনের বৈঠকে জয়শঙ্কর বলেছেন, 'আমরা আপনাদের সকলকে সর্বদলীয় বৈঠকে যোগদান করার আবেদন জানিয়েছিলেন। কারণ একটি একটি অত্যান্ত গুরুতর সংকট। শ্রীলঙ্কায় যা পরিস্থিতি আমরা দেখছি তা একটি অভূতপূর্ব পরিস্থিতি।' তিনি তারপরই বলেন শ্রীলঙ্কা প্রতিবেশী দেশ। আর সেই দেশে এমন পরিস্থিতি তৈরি হওয়ার কারণে ভারতে স্বভাবতই উদ্বেগ তৈরি হয়েছে। তবে তিনি বলেন শ্রীলঙ্কার সঙ্গে ভারতের তুলনা করা চলে না। কারণ ভারতে এমন পরিস্থিতি তৈরি হওয়ার কোনও সম্ভবনা নেই। 

বর্তমানে অর্থনৈতিক সংকটের মুখোমুখী দ্বীপরাষ্ট্র। জ্বালানি ও ওষুধের মারাত্মক সংকট দেখা দিয়েছে। খাবারও বাড়ন্ত দেশটিতে। এই অবস্থায় ভারত সামর্থমত সাহায্য করছে। কিন্তু রাজনৈতিক হস্তক্ষেপ এখনও করেনি। ভারত জানিয়েছে শ্রীলঙ্কার মানুষের পাশে রয়েছে। বৈঠক ছিলেন এম থামবিদুরাই, সৌগত রায়, ফারুক আব্দুল্লাহ, সঞ্জয় সিং, কেশভা রাও, রিতেশ পাণ্ডে, বিজয়সাই রেড্ডি, ভাইকো। 

Follow Us:
Download App:
  • android
  • ios