দিন পাঁচেক আগেই জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা-য় বরফে ঢাকা উঁচু পাহাড়ি অঞ্চলে ভারতীয় সেনার বিশেষ বাহিনী, একেবার হাতে হাতে নৃশংস লড়াইয়ে পাঁচ জঙ্গিকে খতম করেছিল। শুক্রবার রাতে ওই একই সেক্টরে পাকিস্তানি রেঞ্জারদের বিনা প্ররোচনায় যুদ্ধবিরতি লঙ্ঘনের মুখের উপর জবাব দিল ভারতীয় সেনা। এদিন সেনার পক্ষ থেকে সেই প্রতিশোধের একটি ড্রোন ফুটেজ প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে পাকিস্তানি সেনাবাহিনীর গোলাবারুদ যেখানে মজুত করা ছিল, সেখানেই আঘাত হেনেছে ভারতীয় বোফর্স কামান। ভিডিওটিতে একাধিক বিস্ফোরণ হতে দেখা গিয়েছে।

ভারতীয় সেনা সূত্রে দাবি করা হয়েছে, কুপওয়ারার কেরান সেক্টরে পাকিস্তান গত কয়েকদিন ধরে সমানে যুদ্ধবিরতি লঙ্ঘন করে যাচ্ছিল। এদিন নিয়ন্ত্রণ রেখার উল্টোদিকে পাকিস্তানি সন্ত্রাসবাদী লঞ্চ প্যাড, কামান ও অন্যান্য ভারি বন্দুকের অবস্থান এবং একটি গোলাবারুদ মজুত রাখার ঘরকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছিল। তাদের সেই গোলা এরেবারে নির্দিষ্ট লক্ষ্যগুলিতেই আঘাত করে। একচুলও এদিক-ওদিক হয়নি।

গত রবিবার, ভারতীয় সেনাবাহিনী স্পেশাল ফোর্সের পাঁচ সৈন্যের একটি দল কুপওয়ারা সেক্টরে চারজন পাকিস্তানী সন্ত্রাসবাদীকে খুঁজে বের করে তাদের খতম করেছিল। তীব্র তুষাড়পাত-এর সুযোগে তারা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢুকে পড়েছিল। তবে এই লড়াইয়ে পাঁচ জওয়ান-এরই মৃত্যু হয়। পাঁচ জঙ্গিদের দলটির একজন পালিয়েছিল। তবে পরে তাকেও নিয়ন্ত্রণ রেখার ভারতীয় সেনা সদস্যরা খতম করেছিল। এই সংঘর্ষকে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে নৃশংস বলেছিল ভারতীয় সেনা।